তিন হাজার কোটি টাকার শেয়ার বাইব্যাক শুরু বাজাজের

পুঁজিবাজার থেকে আড়াই হাজার কোটি রুপির (বাংলাদেশী মুদ্রায় ৩ হাজার কোটি টাকা) শেয়ার বাইব্যাক শুরু করেছে ভারতের অন্যতম শীর্ষ অটোমোবাইলস বাজাজ অটো। গত  সোমবার (৪ জুলাই) শেয়ার বাইব্যাক শুরু করেছে কোম্পানিটি।

বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বাজাজ এক বিজ্ঞপ্তিতে জানায়, বাজার থেকে শেয়ার তুলে নেওয়ার জন্য গত ২৭ জুন কোম্পানিতে এক বোর্ডসভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়, প্রতিটি শেয়ার সর্বোচ্চ ৪হাজার ৬শ টাকায় (রুপি) মোট ৫৪ লাখ ৩০ হাজার শেয়ার বাইব্যাক করবে কোম্পানিটি। এর মোট আর্থিক মূল্য আড়াই হাজার কোটি টাকা (রুপি)। এটা কোম্পানির মোট পরিশোধিত মূলধনের ১.৮৮ শতাংশ। খোলা বাজারের মাধ্যমে এই শেয়ারগুলো কিনবে কোম্পানিটি। তবে কোনো ধরনের প্রমোটার বা প্রমোটার গ্রুপের শেয়ার এতে অন্তর্ভুক্ত হবে না।

বাইব্যাক প্রসঙ্গে কোম্পানিটির সিইও রাজিব বাজাজ বলেন, কোম্পানি তার বিনিয়োগকারীদের বার্ষিক লভ্যাংশের শতকরা ৯০ শতাংশ দেওয়ার পলিসি হাতে নিয়েছে। কোম্পানি আর্থিক বছর ৮ সাল হতে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়ে আসছে যা বছর বছর বাড়ানো হচ্ছে। শেয়ার প্রতি লভ্যাংশ ২০০৮ সালে ২০ টাকা (রুপি) থেকে ২০২২ সালে এসে ১৪০ টাকা করা হয়েছে। মোট লভ্যাংশ তখন দেয়া হয়েছিল ২৮৯ কোটি টাকা (রুপি)। আর সেটা এখন (২০২২) সালে বেড়ে হয়েছে ৪ হাজার ৫১ কোটি টাকা (রুপি)।

এর আগে ২০০০ সালে কোম্পানিটি বাজার থেকে প্রতিটি শেয়ার ৪শ টাকা (রুপি) মূল্যে মোট ১ কোটি ৮০ লাখ শেয়ার বাইব্যাক করে নেয়। সেই সময় বাজাজ কোম্পানি ও তার প্রমোটররা এটাকে ব্যবসায়ের মৌলিকতায় ব্যবস্থাপকীয় আস্থার ইতিবাচক দিক হিসেবে মনে করেন।

উল্লেখ্য, বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএই) কোম্পানিটির প্রতিটি শেয়ার রদবদল হয়েছিল ৩৬৩৯.৩০ টাকায় (রুপি)।
অর্থসূচক/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...