যুক্তরাষ্ট্রে যুবকের গায়ে ৬০ রাউন্ড গুলি

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের ৬০ রাউন্ড গুলিতে জেল্যান্ড (২৫) নামে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হয়েছেন। শনিবার (২ জুন) দেশটির ওহাইয়ো প্রদেশে এ ঘটনায় পুরো শহর উত্তাল হয়ে পড়ে। স্থানীয় সরকার ও কমিশন সবাইকে শান্ত থাকার আহবান জানিয়েছেন। খবর- আল-জাজিরা, রয়টার্স

পুলিশের দাবি, রাতে ট্রাফিক আইন ভেঙে একটি গাড়ি দ্রুতগতিতে ছুটতে থাকলে পিছু নেয় পুলিশ। চালককে গাড়ি থেকে নামতে বললেও তিনি গাড়ি থেকে নামেননি বরং গুলি চালিয়েছেন। এক পর্যায়ে গাড়ি থেকে নেমে পালানোর চেষ্টা করেন জেল্যান্ড। সেই সময় তাকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে পুলিশ। তাদের মনে হয়েছিল, গাড়ি থেকে নেমে আবারো গুলি চালাতে পারেন জেল্যান্ড। ফলে তারা প্রায় ৯০ রাউন্ড গুলি ছোঁড়েন। জেল্যান্ডের আইনজীবীর দাবি, এর মধ্যে অন্তত ৬০টি গুলি তার শরীরে বিদ্ধ হয়।

অবশ্য পুলিশের দাবি এখনও প্রমাণিত হয়নি। এমনকি জেল্যান্ডের কাছে কোনো আগ্নেয়াস্ত্র ছিল কি-না তাও পরিষ্কারভাবে জানা যায়নি। এদিকে পরিবার দাবি করছে, কোনো কারণ ছাড়াই জেল্যান্ডকে গুলি করে হত্যা করা হয়েছে। তার আইনজীবী ববি ডি সেলো দাবি করেন, কয়েকজন পুলিশ মিলে একত্রে গুলি করে জেল্যান্ডের মুখ ঝাঁজরা করে দেওয়া হয়েছে।

গত ২ জুলাই ওহাইয়োসহ দেশের বিভিন্ন স্থানে জেল্যান্ড হত্যার বিচার চেয়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ‘জাস্টিস ফর জেল্যান্ড’ সংবলিত ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা একত্রিত হন এবং দায়ী পুলিশদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন।

 

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.