‘ক্রিপ্টোকুইনকে’ খুঁজছে এফবিআই

ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির বাজার থেকে চার বিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে ‘ক্রিপ্টোকুইন’ হিসেবে খ্যাত জার্মান নাগরিক রুয়া ইগনাটোভা। তাকে ধরিয়ে দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেইশন (এফবিআই) এক লাখ ডলারের পুরস্কারের ঘোষণা দিয়েছে। খবর সিএনএন ও সিএনবিসি

বৃহস্পতিবার (৩০ জুন) ক্রিপ্টোকুইনকে ধরার জন্য এফবিআই নাগরিকদের কাছে তথ্য সহযোগিতা চেয়ে এ পুরস্কারের ঘোষণা দেয়। রুয়া ইগনাটোভাকে এফবিআইয়ের কেলেঙ্কারির তালিকায় শীর্ষ দশে রাখা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ থেকে ১৬ সালের মধ্যে রুয়া ইগনাটোভা বাজারে ভুয়া ডিজিটাল কারেন্সি ওয়ানকয়েন নিয়ে এসে ৪ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ বিনিয়োগকারীদের কাছ থেকে হাতিয়ে নেন। তিনি বিশ্বের শীর্ষ ক্রিপ্টো বিটকয়েনের বিকল্প হিসেবে ওয়ানকয়েন নিয়ে আসেন। এ কয়েনকে বাজারে জনপ্রিয় করতে বৈশ্বিক নেটওয়ার্ক গড়ে তোলেন। সেই সময় তিনি নেটওয়ার্কের সদস্যদের কমিশন অফার করেছেন যারা ওয়ানকয়েন অধিক লোকের কাছে বিক্রি করতে পেরেছেন। এভাবে করে তিনি বিলিয়ন বিলিয়ন ডলার হাতিয়ে নিয়ে ২০১৭ শেষ না হতেই গায়েব হয়ে যান।

এ প্রসঙ্গে এফবিআই বলছে, ২০১৭ সালের ২৫ অক্টোবর ৪২ বছর বয়সী এই জার্মান নাগরিক বুলগেরিয়া হয়ে গ্রীসে যাই। এরপর থেকে তার দেখা মেলেনি। এই ক্রিপ্টোকুইন যে (ওয়ানকয়েন) ক্রিপ্টোকয়েন বাজারে আনে সেটা ব্লকচেইন টেকনোলজি দ্বারা কখনোই সুরক্ষিত ছিল না। এটা পাবলিক ব্লকচেইন ছিল না বরং প্রাইভেট ব্লকচেইন ছিল।

জানা গেছে, রুয়া ইগনাটোভা ২০১৮ সালে ব্যাংক, সিকিউরিটিজ, মানি লন্ডারিংসহ বিভিন্ন কেলেঙ্কারিতে যুক্ত রয়েছেন। এর সঙ্গে অন্যান্যদের মতো তার ভাই কনস্ট্যান্টিন ইগনাটোভ এতে যুক্ত রয়েছেন । তার বোন গোপনে থাকায় সে পরবর্তীতে ওয়ানকয়েনের দায়িত্ব নেন। এরপর প্রশাসন তাকে ‘ইন্টারন্যাশনাল পিরামিড স্কিম’ কেলেঙ্কারিতে যুক্ত থাকায় পরে ২০১৯ সালের মার্চে গ্রেপ্তার করেন। তিনি একাধিক অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন।

রুয়া ইগনাটোভার আরেক দুষ্কৃতকর্মী এ্যাটর্নি মার্ক স্কটকেও একই বছরে দোষী সাব্যস্ত করা হয়। ওয়ানকয়েন জালিয়াতিতে ৪শ মিলিয়ন ডলার হাতিয়ে নেওয়ার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয় বলে এবিসি নিউজের প্রতিবেদনে জানা যায়।

এ ঘটনায় এফবিআইয়ের নিউইয়র্কে ভারপ্রাপ্ত এ্যাসিটেন্ট ডিরেক্টর মিশেল ড্রিসকল ১ লাখ ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছে তাকে (রুয়া ইগনাটোভা) ধরিয়ে দিতে সাহায্য করার জন্য। তবে ক্রিপ্টোকুইন এখন কোথায় আছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি কোনো মন্তব্য করেননি।

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...