মার্ক বিডি-প্যারাগন লেদারের বিরুদ্ধে বিএসইসির তদন্ত কমিটি

স্টক এক্সচেঞ্জের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও প্যারাগন লেদার অ্যান্ড ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি দুটির বর্তমান ব্যবসায়িক পরিস্থিতির সার্বিক বিষয় খতিয়ে দেখতে সম্প্রতি এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির উপপরিচালক মোহাম্মদ রতন মিয়া ও সহকারী পরিচালক এ.কে.এম ফখরুল আলম। এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একজন প্রতিনিধিকে এ তদন্ত কমিটিতে অন্তবর্ভুক্ত করা হবে।

প্যারাগন লেদার অ্যান্ড ফুটওয়্যায় ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির উপ-পরিচালক মো. সিরাজুল ইসলাম, সহকারী পরিচালক মো. জয়নাল আবেদিন ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কর্মকর্তা রাহী ইফতেখার রেজা।

গঠিত দুটি তদন্ত কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে বিএসইসিতে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

ইতোমধ্যে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও প্যারাগন লেদার অ্যান্ড ফুটওয়্যায়ে ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

এ বিষয়ে বিএসইসির নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, আলোচিত কোম্পানি দুটি এক দশকেরও বেশি সময় ধরে তাদের আর্থিক বিবরণী প্রকাশ করছে না। আর শেয়ারহোল্ডাররা কোম্পানি দুইটির কার্যক্রম সম্পর্কে অন্ধকারে রয়েছেন।

অন্যদিকে গত বছরের সেপ্টেম্বরে বিএসইসি ওটিসি মার্কেট বিলুপ্ত করার ঘোষণা, ওটিসিতে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে তাদের আর্থিক অবস্থা বিবেচনা করে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি), এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তর এবং পুঁজিবাজারে থাকতে অনাগ্রহী কোম্পানিকে  বের হয়ে যা্ওয়ার (Exit) সুযোগের ঘোষণা দেয়। এ ঘোষণার পরও কোম্পানি দুটির পক্ষ থেকে বিএসইসির সঙ্গে যোগাযোগ করা হয়নি। এ অবস্থায় বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানি দুটির সার্বিক বিষয় খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি।

উল্লেখ, মার্ক বাংলাদেশ শিল্প ও ইঞ্জিনিয়ারিং এবং প্যারাগন লেদার চামড়া খাতের কোম্পানি। দুটি কোম্পানির বিরুদ্ধেই আইপিওতে অনিয়মের অভিযোগ রয়েছে। এর মধ্যে মার্ক শিল্প ও ইঞ্জিনিয়ারিং এর তিন পরিচালককে বিনিয়োগকারীদের সাথে প্রতারণার দায়ে ২০১৮ সালে ৫ বছরের জেল দেয় পুঁজিবাজার সংক্রান্ত বিশেষ ট্রাইবুনাল। এরা হচ্ছেন- কোম্পানির চেয়ারম্যান ইমাম মুলকুতুর রহমান, পরিচালক ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা বেগম। রায় ঘোষণার আগেই অবশ্য মুলকুতুর রহমান মারা যান।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.