২৩ বছর পর শিরোপা জিতল মধ্য প্রদেশ

একপেশে ফাইনালে মুম্বাইকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো রঞ্জি ট্রফির শিরোপা জিতেছে মধ্য প্রদেশ। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামি স্টেডিয়ামে ম্যাচের শেষ দিনের চা বিরতির কিছুক্ষণ আগেই গৌরবের এই মুহুর্তের সাক্ষী হয়েছে মধ্য প্রদেশের দলটি।

টুর্নামেন্ট শুরুর আগে হয়তো কেউ ভাবেইনি রঞ্জির শিরোপা জিততে পারবে মধ্য প্রদেশ। কারণ তারা সর্বশেষ ফাইনালই খেলেছিল ২৩ বছর আগে। সেবার দলটির অধিনায়ক হিসেবে ছিলেন চন্দ্রকান্ত পণ্ডিত। এবার কোচ হিসেবে সেই ফাইনাল হারের শূন্যতা ঘুচিয়েছেন মধ্য প্রদেশের এই কোচ।

পঞ্চম দিনের শুরুতে মুম্বাইয়ের ইনিংস থামে ২৬৯ রানে। প্রথম ইনিংসে ১৬২ রানে এগিয়ে থাকা মধ্য প্রদেশের লক্ষ্য দাঁড়ায় ১০৮ রানের। ছোটো লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে মধ্য প্রদেশ। তারা দলীয় ৬৬ রানের মধ্যে ৩ উইকেট হারায়। যদিও শুভম শর্মা ও রজত পাতিদার মিলে মধ্য প্রদেশকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। অবশ্য ওপেনিংয়ে নেমে হিমাংশু মন্ত্রী ৩৭ রান করে দলটির জয়ের ভিত গড়ে দিয়েছেন। এরপর যশ দুবে ১ , পার্থ শহীনি ৫ রান করে ফিরে গেছে কিছুটা চাপে পড়েছিল চন্দ্রকান্তের শীষ্যরা।

এই ম্যাচে আগে ব্যাট করে সরফরাজ খানের ১৩৪ রানের ইনিংসে ৩৭৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল মুম্বাই। জবাবে খেলতে নেমে যশ দুবের ১৩৩, শুভম শর্মার ১১৬ ও রজত পাতিদারের ১২২ রানের ইনিংসে ৫৩৬ রানে থামে মধ্য প্রদেশের প্রথম ইনিংস। ১৬২ রানের লিড নেয়ার পর দ্বিতীয় ইনিংসে মুম্বাই ২৬৯ রানে অল আউট করে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় দলটি। ৪ উইকেট নিয়ে মুম্বাইয়ের ইনিংস গুটিয়ে দিতে বড় অবদান রেখেছেন কুমার কার্তিকেয়া, দুটি করে উইকেট নিয়েছেন গৌরব যাদব ও পার্থ শহীনি।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...