ইসরাইলি রাষ্ট্রদূতকে তলব রাশিয়ার

সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলায় মস্কোয় নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়া। হামলার ব্যাপারে ব্যাখ্যা দিয়েছে জেরুজালেম। কিন্তু এতে মস্কো সন্তুষ্ট নয়। খবরে ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল

শুক্রবার (১০ জুন) ইসরায়েল এ হামলা চালালে মস্কো উদ্বেগ প্রকাশ করে।

এ সময় জেরুজালেমের ব্যাখ্যায় সন্তুষ্ট নয় বলে জানান রাশিয়ার ডেপুটি পররাষ্ট্র মন্ত্রী মিখাইল। সেইসঙ্গে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ইসরায়েলের বিমান হামলার নিন্দাও জানিয়েছেন ।

খবরে বলা হয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরায়েল আকাশ হামলা করেছে। শুক্রবার (১০ জুন) এ হামলা চালালে আন্তর্জাতিক আকাশে ফ্লাইট চলাচলে ব্যাঘাত ঘটে। এতে বেসামরিক বিমান সংস্থা এবং বেসামরিক নাগরিকদের বিপদে পড়লে মস্কো উদ্বেগ প্রকাশ করে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানান, মস্কোয় নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত আলেকজান্ডার বেন জাবির ব্যাখ্যায় সন্তুষ্ট নয় রাশিয়া। এ হামলার ব্যাপারে অতিরিক্ত ব্যাখ্যা চায় রাশিয়া ।

জানা গেছে, এ হামলায় সিরিয়ায় দামেস্ক বিমানবন্দরের রানওয়ে ও ভবনগুলো সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এতে সিরিয়াতে বেসামরিক নাগরিকদের মানবিক সাহায্য পাঠানোর পথ বন্ধ হয়ে গেছে বলে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, রাশিয়া সিরিয়াকে যুদ্ধের থিয়েটারে পরিণত হতে দিবে না। রাশিয়া চায় ইসরায়েল যেন সিরিয়ার সার্বভৌমত্বকে সম্মান জানায়। অবশ্য এ বিষয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি কোনো কিছুই বলেন নি।

এ ঘটনায় ইসরায়েল অফিসিয়ালি কোনো মন্তব্য করে নি। তবে ইসরায়েল এ ঘটনায় রাশিয়ার সঙ্গে নিজেদের একটা বিরুপ সম্পর্ক খুঁজে পেয়েছে। এর কারণ হলো রাশিয়ার ইউক্রেন আগ্রাসনে এতদিন ইসরায়েল তাদেরকে (রাশিয়াকে) সমর্থন দিয়ে আসছিল। এ সমর্থনে ইসরায়েল সিরিয়ার আকাশে স্বাধীনভাবে চলাফেরা করতে চেয়েছিল যদিও সিরিয়া আকাশের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে রাশিয়া।

কিছু ট্যাকনিক্যাল কারণে দু’দিনের জন্য সিরিয়ার পরিবহন মন্ত্রাণালয় প্রাথমিকভাবে বিমানবন্দর বন্ধের ঘোষণা দিলেও পরবর্তীতে এক বিবৃতিতে বলেন, দামাস্কা বিমানবন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.