‘বিদেশে পাচার করা টাকা ফিরে আসার সম্ভাবনা নেই’

শীর্ষ ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন মনে করেন, আগামী অর্থবছরের বাজেটে বিদেশে পাচার হয়ে যাওয়া টাকা দেশে ফিরিয়ে আনার যে সুযোগ দেওয়া হয়েছে, তা তেমন কাজে আসবে না। এ ধরনের টাকা দেশে ফিরে আসার সম্ভাবনা কম।

আজ বৃহস্পতিবার (৯ জুন) রাতে রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনে দেওয়া বাজেটোত্তর প্রাথমিক প্রতিক্রিয়ায় তিনি এ অভিমত দিয়েছেন।

আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের যে বাজেট উপস্থাপন করেছেন, তাতে বিদেশে পাচার করা টাকা দেশে ফিরিয়ে আনার সুযোগ রাখা হয়েছে। বাজেট বক্তৃতায় বলা হয়েছে,  প্রযোজ্য কর পরিশোধের মাধ্যমে বিদেশে পাচার করা টাকা দেশে ফেরত এনে সংশ্লিষ্ট ব্যক্তির আয়কর বিবরণীতে (Income Tax Return) প্রদর্শন করতে পারবেন।

এ প্রস্তাবনার বিষয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, কালো টাকা সাদা করার বিষয়টি ব্যক্তিগতভাবে তার পছন্দ নয়। এতে যারা সৎ ব্যবসায়ী, যারা সরকারের কর পুরোপুরি পরিশোধ করে ব্যবসা করছেন তারা নিগৃহীত হয়। যারা বিদেশে কালো টাকা নিয়ে চলে গেছেন তাদের যদি টাকা সাদা করার সুযোগ দেওয়াও হয়, তবে তার জন্য সময় বেঁধে দেয়া দরকার। সরকার ডলারের সল্পতার কারণে এমন সুযোগ দিয়েছেন, কিন্তু আমার মনে হয় এই টাকাগুলো আসবেই না।

মোঃ জসিম উদ্দিন বলেন, বিশাল বাজেটে ঘাটতি মেটাতে সরকার ব্যাংক ঋণের যে লক্ষ্যমাত্রা ধরেছে, তা কপালে ভাঁজ ফেলেছে ব্যবসায়ীদের। এতে বেসরকারি খাতের ঋণ পাওয়া কঠিন হয়ে যাবে, যার প্রভাব পড়বে শিল্পায়নে।

বাজেটের ঘাটতি মেটাতে দেশের ব্যাংকগুলো থেকে না নিয়ে বৈদেশিক ঋণ নেওয়ার জন্য সরকারকে পরামর্শ দিয়েছেন তিনি।

বাজেটে আগাম কর ও উৎসে কর সংক্রান্ত ব্যবসায়ীদের দাবির প্রতিফলন না থাকায় হতাশা প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি।

মোঃ জসিম উদ্দিন উন্নয়ন এবং কল্যাণমুখী বাজেট প্রদান করার জন্য আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। এবারের বাজেট চলতি সরকারের টানা ১৪তম বাজেট। একটানা চৌদ্দবার টানা একই সরকারের বাজেট দেওয়ার বিষয়টি খুবই বিরল। অর্থমন্ত্রীর চতুর্থবারের বাজেট এটি। অনেক চ্যালেঞ্জ মাথায় নিয়ে এবারের বাজেট দিতে হয়েছে তাকে। একদিকে মহামারী পরিস্থিতির ধাক্কা কাটিয়ে ওঠা অন্যদিকে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি। তবে বাজেটে যেমন চ্যালেঞ্জ রয়েছে তেমনি সুযোগও রয়েছে অনেক।
তিনি আরো বলেন, বর্তমান সরকার ব্যবসা বান্ধব সরকার। অর্থমন্ত্রী চেষ্টা করে অনেক সুবিধা সংযুক্ত করে বাজেট নিয়ে আসছে সবার জন্য। ব্যবসায়ী এবং জনসাধারণ সবার জন্যই এবারের বাজেটে অনেক সুযোগ-সুবিধা রাখা হয়েছে।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...