দুর্নীতি প্রতিরোধ করলে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব

বাজেট প্রতিক্রিয়ায় সিএমসিসিআই‘র সভাপতি

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কে রাজস্ব আহরণের জন্য ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে দুর্নীতি প্রতিরোধ করা গেলে কঠিন হলেও প্রধানমন্ত্রীর নির্দেশে তা অর্জন করা সম্ভব বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (সিএমসিসিআই) সভাপতি খলিলুর রহমান।

আজ (৯ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি।

সিএমসিসিআই সভাপতি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিশ্ব টালমাটাল অর্থনীতির মধ্যেও মূল্যস্ফীতির মত চ্যালেঞ্জকে সামনে রেখে চলতি বছরে অর্থ বছরে সবচেয়ে বড় বাজেট পেশ করেছে সরকার। তাই তিনি নিয়মিত কর প্রদানকৃত ব্যক্তি বা প্রতিষ্ঠানের উপর করের বোঝা আর না বাড়িয়ে নতুন করদাতা সৃষ্টির উপর গুরুত্ব প্রদানের উপর জোর দেওয়ার আহবান জানান। এ ছাড়া করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সরবরাহ সংকটের ফলে সৃষ্ট মূল্যস্ফীতি মোকাবিলা ও অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া প্রয়োজন বলেও জানান তিনি।

তিনি আরও জানান, স্বপ্নের পদ্মা সেতু চালু হলে দেশের দক্ষিণাঞ্চলের স্থানীয় জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন ঘটবে। পাশাপাশি শিল্প ক্ষেত্রে বৈপ্লবিক জোয়ারের সৃষ্টি হবে। তাছাড়া অন্যান্য প্রকল্প যেমন- মেট্রো রেল, চট্টগ্রাম বে-টার্মিনাল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগর এবং চট্টগ্রাম কক্সবাজার রেলপথসহ অন্যান্য প্রকল্প দ্রুত বাস্তবায়িত হবে।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...