আগুন নেভাতে রোবট ব্যবহার ফায়ার সার্ভিসের

আগুন নেভানোর জন্য সীতাকুণ্ডে প্রথমবারের মতো হাইটেক অগ্নিনির্বাপক রোবট ব্যবহার করেছে বাংলাদেশ ফায়ার সার্ভিস। দেশে এই প্রথম কোনো অগ্নিকাণ্ডে আধুনিক প্রযুক্তির অগ্নিনির্বাপক রোবট ব্যবহার করা হচ্ছে।

চট্টগ্রাম বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের (বিএফএসসিডি) সহকারী পরিচালক মো. ফারুক হোসাইন সিকদার জানান, সীতাকুণ্ডের বিএম ডিপোতে আগুন নিভাতে আমরা ড্রোনসহ সব ধরনের আধুনিক সরঞ্জামাদি ব্যবহার করছি।

এই অগ্নিনির্বাপক রোবট সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, শহুরে পরিবেশে দমকলবাহিনীর নিরাপত্তা নিশ্চিত করতে ‘এলইউএফ ৬০’ ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার, যাতে দূর থেকে আগুন নিভানোর কাজ করা যায়।

আরও জানা যায়, করোনা মহামারীর কারণে ২০১৯ সালে ‘এলইউএফ ৬০’ ক্রয় চুক্তি স্থগিত হয়ে যায়। এর আগে ২০১৭ সালেও এটি কেনার চিন্তা করা হয়েছিল, কিন্তু অর্থ তহবিলে ঘাটতি থাকায় তা করা সম্ভব হয় নি।

এ পণ্যটির উৎপাদনকারী অস্ট্রেলিয়া। এদের ওয়েবসাইট থেকে জানা গেছে, এলইউএফ ৬০ যন্ত্রটি কেবল বায়ুর চাপের মধ্য দিয়ে ৩শ মিটার পর্যন্ত পানি ছিটানোর সক্ষমতা রয়েছে। সেই সঙ্গে এটি নিভিয়ে দিতে পারে আগুন থেকে নির্গত ধোয়া, তাপ এমনকি বিষাক্ত গ্যাসকেও। আবার আগুনের ঘনত্বকেও হালকা করে দিতে পারে।

এটি পরিচালনা করা বেশ সহজ, এটা চালানোর অত বেশি প্রশিক্ষণের দরকার নেই। নির্মাতাদের মতে, অনেক দূর হতে এটি পরিচালনার মাধ্যমে আগুন নিভানো যায়। এতে কোনো ধরণের প্রাণহানি ঘটার সম্ভাবনা নেই।

উল্লেখ্য, এলইউএফ ৬০ যন্ত্রটি প্রতি মিনিটে ২৪’শ লিটারের পানি ছিটাতে পারে। যেসব দেশ যন্ত্রটি ব্যবহার করছে তার মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, অস্ট্রিয়া, জার্মানি, ভারত ও ইন্দোনেশিয়া। বাংলাদেশও নতুন করে এর সাথে যুক্ত হয়েছে।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.