মহানবী (সা.)-কে অবমাননা: ভারতীয় পণ্য সরিয়েছে কুয়েতের সুপারমার্কেট

ভারতে মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে সবধরনের ভারতীয় পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে কুয়েতের আল-আরদিয়া কো-অপারেটিভ সোসাইটি নামে একটি সুপারমার্কেট। এটিতে ভারতীয় চালের বস্তা এবং মশলা ও মরিচের তাকগুলো প্লাস্টিকের চাদরে ঢেকে দেওয়া হয়েছে। তার ওপর আরবিতে লেখা- আমরা ভারতীয় পণ্য সরিয়ে দিয়েছি।

একই ইস্যুতে একের পর এক মুসলিম দেশের তোপের মুখে পড়তে হচ্ছে ভারতকে। এরই মধ্যে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশ ইসলাম অবমাননার ওই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। সোমবার (৬ জুন) বার্তা সংস্থা এএফপির খবরে জানা যায়।

সম্প্রতি বিজেপির মুখপাত্র নুপুর শর্মা মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ার প্রতিবাদে তোলপাড় শুরু হয়েছে বিশ্বজুড়ে। অবশ্য নুপুর শর্মা তার বক্তব্য ফিরিয়ে নিয়ে বলেছেন, আমার কথাগুলো কারোর (মুসলিমদের) ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। তাই আমি কথাগুলো নিঃস্বার্থভাবে ফিরিয়ে নিচ্ছি।

এ ঘটনায় কুয়েত, কাতার, ইরান রোববারই (৫ জুন) ভারতীয় রাষ্ট্রদূতদের ডেকে এর প্রতিবাদ জানিয়েছেন। সোমবার (৬ জুন) এ তালিকায় যোগ হয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। কাতার বলেছে, তারা আশা করছে, ভারত এ বিষয়ে প্রকাশ্যে ক্ষমা চাইবে।

জানা গেছে, জোট অরগানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি) এবং পাকিস্তানও ভারতের সমালোচনা করেছে। তবে দিল্লি উল্টো পাকিস্তান এবং ওআইসি- উভয়ের সমালোচনা করে বলেছে, এ বিষয়ে তাদের মন্তব্য অনাকাঙ্ক্ষিত এবং সংকীর্ণ মনের পরিচায়ক।

উল্লেখ্য, এ ঘটনায় বিজেপির দুই মুখপাত্র-নুপুর শর্মা ও তার সহকর্মী নবীন কুমার জিন্দালকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...