সৌদিতে পৌঁছালেন হজযাত্রীদের প্রথম দল

সৌদি আরব পৌঁছেছে বিদেশি হজযাত্রীদের প্রথম দল। শনিবার (৪ জুন) মদিনার প্রিন্স মুহাম্মদ বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছেছে ইন্দোনেশিয়ার হজযাত্রীরা। এ সময় হজযাত্রীদের ফুল, খেজুর ও জমজম পানীয় দিয়ে বরণ করা হয়। খবরে সৌদি বার্তা সংস্থা
প্রতি বছরের মতো এবারও হজে ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশিসংখ্যক মুসল্লি অংশ নেবেন। দেশটি থেকে এক লাখ ৫১ জন অংশ নেবে্ন। এর মধ্যে হজের প্রথম দল আজ মদিনায় পৌঁছেছেন (৩৫৪ জন)। এদিকে মালয়েশিয়া থেকে হজযাত্রীদের সৌদি পৌঁছার কথা রয়েছে আজ (৪ জুন)। আগামীকাল রবিবার (৫ জুন) বাংলাদেশ ও ভারত থেকে এবং আগামী সোমবার (৬ জুন) পাকিস্তান থেকে হজযাত্রীদের গমন শুরু হবে।
গত ২ জুন সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তাওফিক ফাওজান আল রাবিয়াহ বলেন, এ বছর সারা বিশ্বের ১০ লাখ মুসলিম হজ পালন করতে পারবেন। এর মধ্যে সৌদি থেকে ১৫ শতাংশ ও সারা বিশ্ব থেকে ৮৫ শতাংশ হজযাত্রী থাকবে। এবার হজপালনের অনেক বেশি আবেদন থাকলেও হজযাত্রীদের নিরাপত্তা আমরা অগ্রাধিকার দিচ্ছি। কোভিড-১৯ মহামারি থেকে সুরক্ষা নিশ্চিত করে হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে কাজ চলছে।
খবরে জানা যায়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এবারের হজে অংশ নিতে সবদেশের জনসংখ্যার ভিত্তিতে সংখ্যা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। সবচেয়ে বেশিসংখ্যক হাজি অংশ নেবে ইন্দোনেশিয়া থেকে। দেশটি থেকে এক লাখ ৫১ জন অংশ নেবে। পাকিস্তান থেকে ৮১ হাজার ১৩২, ভারত থেকে ৭৯ হাজার ২৩৭ জন এবং বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে অংশ নেবেন।
অর্থসূচক/
Seen by H. Deb Nath at Thursday 9:43pm
Enter
Write to Arthosuchak Chat room
  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.