মুদ্রাস্ফীতি ঠেকাতে জনগণকে গাছের পাতা খাবার পরামর্শ রাষ্ট্রপতির

খাদ্যসামগ্রীর দাম বাড়তে থাকা ও বেকারত্বের হার উচ্চমাত্রায় পৌঁছেছে বলে অভিযোগ করলে নাগরিকদের গাছের পাতা খেয়ে হযরত মোহাম্মদ (সা.) – এর মতো জীবনধারণের পরামর্শ দিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

সম্প্রতি প্রেসিডেন্ট সিসি দেশটির অর্থনৈতিক ভয়াবহতা জনসম্মুখে তুলে ধরে জাতির উদ্দেশ্যে বলেন, মিশরের ভবিষ্যত: কৃষি প্রকল্প।

এছাড়া এক টুইট বার্তায় তিনি লিখেছেন, নবীজী তিন বছর ধরে মক্কায় কারারুদ্ধ ছিলেন। এ সময় জিব্রাইলের (ফেরেস্তা) সাথে তাঁর কথা হত । কিন্তু সেসময় তাঁর সাথীরা অলৌকিকভাবে খাবার বা পানি আনার জন্য জিব্রাইলকে পর্যন্ত বলেনি। তারা কষ্ট সহ্য করে তিন বছর ধরে গাছের পাতা খেয়েছিলেন।

বক্তৃতার এক পর্যায়ে দেশটির নাগরিকদের তিনি বলেন, আপনারা শান্ত থাকুন। এই সংকটকালীন সময়ে আপনারা ধৈর্য ধরুন। আপনারা নবীজীর জীবনাদর্শ থেকে শিক্ষা নিতে পারেন।

ধারণা করা হচ্ছে, লাগামহীমভাবে দ্রব্যসামগ্রীর দাম বাড়তে থাকায় চলতি বছরে মিশরে মুদ্রাস্ফীতি ১০.৭ শতাংশে দাঁড়িয়েছে । এ বছর এপ্রিলে ভোগ্যপণ্যের দাম বেড়েছে ৩.২৬ শতাংশ। এটা জুন ২০১৮ হতে সর্বোচ্চ রেকর্ড। খবর মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম আল বাওয়াবা

জানা গেছে, মিশরে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। এতে দেশটির নাগরিকরা অভিযোগ করছে, জিনিসপত্রের দাম পর্বততুল্য হয়ে পড়ছে। গত কয়েক ধরে সরকার তাদের জীবনযাত্রার ব্যয় মেটাতে পারছেন না। ইতিমধ্যে দেশটির ধনী জনগণ খাবারের টেবিলে পাউরুটিও খেতে পান না।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.