ইউক্রেনে নয়, স্বদেশের স্কুল শিক্ষার্থীদের সুরক্ষায় ফান্ডিং করা উচিত: ট্রাম্প

টেক্সাসের একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে প্রাইমারি স্কুলের শিক্ষার্থী ও ২ জন শিক্ষকসহ মোট ১৯ জনের নিহত হওয়ার ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেনকে সহায়তা করার আগে দেশের স্কুলের নিরাপত্তায় ফান্ডিংয়ে অগ্রাধিকার দেওয়া। খবরে বিবিসি

গতকাল (২৭ মে) যুক্তরাষ্ট্রের হাউসটনে আয়োজিত ন্যাশনাল রাইফেল এসোসিয়েশনে্র (এনআরএ) অনুষ্ঠানে বাইডেন সরকারকে উদ্দেশ্য করে এ কথা বলেন তিনি।

এ সময় ‘বন্দুক অধিকার’ প্রসঙ্গে তিনি বলেন, অকারণে আমরা ইরাক ও আফগানিস্তানে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার ব্যয় করেছি। বিশ্ব বিনির্মাণের আগে আমাদের উচিত নিজ দেশের কোমলমতি শিশুদের জন্য নিরাপদ স্কুল গড়ে তোলা।

ট্রাম্প মঞ্চে ওঠার আগে শত শত বিক্ষোভকারী হাউসটনের জর্জ ব্রাউন কনভেনশন সেন্টারের বাইরে প্রতিবাদ জানাতে থাকে। বিক্ষোভে অংশ নেওয়া বালক, যুবক, বয়স্ক ও বৃদ্ধসহ সকলে এনআরএ’র নতুন অস্ত্র স্বাক্ষর সংশোধনের বিরোধিতা করতে থাকেন। খবরে সিএনবিসি

বিবিসির প্রতিবেদনে, চলতি মাসের শুরুর দিকে ইউএস কংগ্রেস ইউক্রেনের পক্ষে ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্রদানের পক্ষে ভোট দেয়। গত ফেব্রুয়ারি হতে দেশটির আইনপ্রণেতারা রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পাল্টা জবাবে এ পর্যন্ত প্রায় ৫৪ বিলিয়ন ডলারের সামরিক সহয়তা দিয়েছে ইউক্রেনকে।

এ দিন ট্রাম্পের দুমুখো সুর ফোটে ওঠেছে। একদিকে তিনি বলছেন, আমেরিকার ন্যায়, যোগ্য ও সম্মানীয় ব্যক্তিদের আত্মরক্ষার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।

অন্যদিকে ‘বন্দুক অধিকার’ বিরোধীরা টানা পাঁচঘন্টার বিক্ষোভের পর ব্রাউন কনভেশনের বাইরে স্লোগান দিতে থাকলে ট্রাম্প সুর পাল্টে বলেন, স্কুলের নিরাপত্তায় স্কুলে প্রবেশের প্রতিটি পয়েন্টে ধাতববস্তু শনাক্তের চেকপোস্ট এবং অন্তত একজন হলেও প্রতিটি ক্যাম্পাসে সশস্ত্র পুলিশ কর্মকর্তা থাকা উচিত।

এদিকে রিপাব্লিকান আইনপ্রণেতাদের কেউ কেউ পরামর্শ দিচ্ছেন, সর্বসাধারণের চলাচলের স্থানগুলো আরও শক্তিশালী করা ও মানসিক স্বাস্থ্যের প্রতি যত্নপরায়ণ হওয়া উচিত। অনেকই বলছেন বন্দুক সংরক্ষণের অধিকার সংকুচিত না করে অস্ত্র সহিংসতার বিষয়টি জনসম্মুখে তুলে ধরা উচিত।

তবে টেক্সাস স্কুলে ভয়াবহ সহিংসতা ঘটার পর অনেকের মতো মার্কিন সিনেটর টেড ক্রুজ বলছেন যে, স্কুল ভবনগুলোতে একটি মাত্র প্রবেশদ্বার থাকা উচিত এবং সেখানে একজন সশস্ত্র কর্মকর্তাও মোতায়ন করা উচিত। সিএনবিসির প্রতিবেদনে

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.