বেসরকারি ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা

বাংলাদেশ ব্যাংকের পর এবার বেসরকারি ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ব্যক্তিগত বা অফিসিয়াল- কেনো কাজেই তারা আপাতত বিদেশে যেতে পারবেন না।

আজ রোববার (২২ মে) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে। সার্কুলারে কর্মকর্তাদের সব ধরনের প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ বাতিল করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

দেশের বৈদেশিক মুদ্রার মজুদের উপর চাপ কমাতে এই নির্দেশনা জারি করা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে জারি করা ওই সার্কুলারে প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালা খাতে বৈদেশিক মুদ্রা ছাড় না করার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে। এ নিষেধাজ্ঞা ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

সার্কুলারে বলা হয়েছে, কভিড-১৯ এর প্রভাব মোকাবেলা করে অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বহির্বিশ্বে যুদ্ধাবস্থার কারণে বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে দেশের বৈদেশিক মুদ্রার মজুদ সুসংহত রাখাসহ যথাযথ মুদ্রা ব্যবস্থাপনার লক্ষ্যে বিলাস পণ্যসহ অত্যাবশ্যক নয় এমন বেশ কিছু পণ্য আমদানির ক্ষেত্রে কতিপয় বিধিনিষেধ আরোপ করে সম্প্রতি ব্যাংকসমূহকে নির্দেশনা দেয়া হয়েছে।

ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ বিভিন্ন প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ, স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ অব্যাহত থাকায় এক্ষেত্রেও বৈদেশিক মুদ্রার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এ প্রেক্ষাপটে পুনরাদেশ না দেয়া পর্যন্ত ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

গত সপ্তাহে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ সফর নিষিদ্ধ করে অর্থ মন্ত্রণালয়। পরে বাংলাদেশ ব্যাংক তাদের নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ করে। তবে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ সফরের ক্ষেত্রে কোনও বাধা নেই।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...