আইসিবির মাধ্যমে বিনিয়োগে ছাড় পাবে ব্যাংক, কালই হতে পারে প্রজ্ঞাপন

দেশের পুঁজিবাজারকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে বিনিয়োগ সক্ষমতা বাড়ানো হচ্ছে রাষ্ট্রীয় মালিকানার বিনিয়োগ ব্যাংক আইসিবির। এ লক্ষ্যে বিদ্যমান বিধিবিধানে কিছু পরিবর্তন আনা হচ্ছে। আইসিবির সাথে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে দেওয়া হচ্ছে ছাড়।

বিধিমালায় আলোচিত পরিবর্তন আনা হলে, আইসিবির মাধ্যমে কোনো ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগ করে থাকলে বা কোনো ব্যাংকের কাছ থেকে নেওয়া ঋণের অর্থ আইসিবি পুঁজিবাজারে বিনিয়োগ করে থাকলে তা সংশ্লিষ্ট ব্যাংকের পুঁজিবাজার বিনিয়োগ সীমার (Exposure) মধ্যে অন্তর্ভূক্ত হবে না।

আজ রোববার (২২ মে) অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের দেওয়া নির্দেশনার আলোকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সংক্রান্ত বিধিমালায় আলোচিত পরিবর্তন আনতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামীকালের মধ্যে এ সংক্রান্ত বিষয়ে একটি প্রজ্ঞাপন জারী হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ, বর্তমান বিধিমালা অনুসারে, একটি ব্যাংক তার রেগুলেটরি মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। এটি ব্যাংক এক্সপোজার হিসেবে পরিচিত। সীমার বেশী বিনিয়োগ করলে সেটি আইনের লংঘন।

একটি ব্যাংকের সরাসরি পুঁজিবাজারে বিনিয়োগ, সহযোগী প্রতিষ্ঠানকে (মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজ) দেওয়া ঋণ এবং অন্য কোনো প্রতিষ্ঠানকে দেওয়া ঋণের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ হয়ে থাকলে সমুদয় অর্থ ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ (Bank Exposure) হিসেবে গণ্য হয়ে থাকে।

রাষ্ট্রীয় মালিকানার সোনালী ব্যাংক রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান আইসিবিকে প্রায় ৫শ কোটি টাকা ঋণ দিয়েছিল, যা আইসিবি পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। এই অর্থ সোনালী ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য করা হলে ব্যাংকটির বিনিয়োগের পরিমাণ নির্ধারিত সীমা অতিক্রম করে যায়। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংককে চিঠি দিয়ে তার বর্ধিত বিনিয়োগ সমন্বয়ের নির্দেশ দেয়। তার প্রেক্ষিতে সোনালী ব্যাংক আইসিবির কাছে ঋণের অর্থ ফেরত চাইলে আইসিবি অর্থ সংস্থানের জন্য শেয়ার বিক্রি শুরু করে। এতে বাজারে বিক্রির চাপ বেড়ে যাওয়ায় তা দর পতনের অন্যতম প্রধান কারণ হয়ে উঠে।

এ বাস্তবতায় আজকের বৈঠকে আইসিবির মাধ্যমে করা বিনিয়োগকে ব্যাংকের এক্সপোজারের বাইরে রাখার সিদ্ধান্ত হয়। তার আলোকে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারির প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...