উত্তাপ কমাতে ৩৯ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক

দেশে টাকার বিপরীতে ডলারের দাম বেড়েছেই চলেছে। নানা ব্যবস্থা নেওয়ার পরও তা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে। বাধ্য হয়ে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ডলারের দাম বাড়িয়েছে। তাতেও উত্তাপ কমেনি মুদ্রাটির। ডলারের জন্য ব্যাংকিং খাতে অনেকটা হাহাকার পড়ে গেছে। এমন অবস্থায় বাজারের উত্তাপ ৩৯ কোটি ডলার ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। গত চার দিনে দেশের বিভিন্ন তফসিলি ব্যাংকের কাছে এসব ডলার বিক্রি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এই এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আজ বৃহস্পতিবার (১৯ মে) বিক্রি করা হয়েছে ১০ কোটি ৮০ লাখ ডলার। আগের দিন বিক্রি করা হয়েছিল ৮ কোটি ডলার। তার আগের দিন ৯ কোটি ৬০ লাখ ডলার এবং সোমবার ১০ কোটি ৮০ লাখ ডলার বিক্রি করা হয়েছিল।

চলমান ডলার সঙ্কটে বিভিন্ন ব্যাংককে সহায়তা করার উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক আলোচিত ডলার বিক্রি করেছে।

দেশে সাম্প্রতিক সময়ে রপ্তানি আয় ও রেমিট্যান্সের চেয়ে আমদানি ব্যয় অনেক বেড়ে যাওয়ায় ব্যাংকিং সেক্টরে ডলারের ঘাটতি দেখা দিয়েছে। কিছু ব্যাংকের অবস্থা মোটামুটি ভাল হলেও কয়েকটি ব্যাংক ডলার নিয়ে প্রচণ্ড চাপে আছে। নিজেদের কাছে পর্যাপ্ত ডলার না থাকায় অনেক ব্যাংক গ্রাহকদের ঋণপত্র খুলতে পারছে না। আবার অনেক ব্যাংক বাংলাদেশ ব্যাংক ঘোষিত দামের চেয়ে বেশি দাম নিচ্ছে ডলারের। এ অবস্থায় সমস্যার তীব্রতা কমানোর লক্ষ্যে বাজারে ডলার ছেড়েছে বাংলাদেশ ব্যাংক।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...