ফ্রিজ হচ্ছে পিকে হালদারের সব শেয়ার

কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পালিয়ে যাওয়া বিতর্কিত ব্যবসায়ী প্রশান্ত কুমার হালদারের (পিকে হালদার) কোম্পানির সব ধরনের শেয়ার ফ্রিজ করার জন্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৯ মে)পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউারিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নির্দেশ দিয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলার আসামি পি কে হালদারের শেয়ার ফ্রিজ করার বিষয়ে আদালতের আদেশের ভিত্তিতে কমিশন এ নির্দেশ দিয়েছে।

বিএসইসির নির্দেশে বলা হয়েছে, মহানগর দায়রা জজ ও মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত এবং দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ করা মামলায় আদালত গত ১৩ এপ্রিল পি কে হালদারের অস্থাবর সম্পদ অবরুদ্ধ বা ফ্রিজ করার আদেশ দেন। সে অনুযায়ী পি কে হালদারের অস্থাবর সম্পদ কোম্পানির শেয়ার অবরুদ্ধ বা ফ্রিজ করার জন্য সিডিবিএলকে আজ বৃহস্পতিবার (১৯ মে) নির্দেশ দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেছেন, ‘আদালতের নির্দেশ পাওয়ার পরই কমিশন থেকে পি কে হালদারের কোম্পানির শেয়ার ফ্রিজ করার জন্য সিডিবিএলকে বলা হয়েছে।

এনআরবি গ্লোবাল ব্যাংকের (বর্তমানে গ্লোবাল ইসলামী ব্যাংক)সাবেক ব্যবস্থাপনা পরিচালক পিকে হালদার পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান থেকে জালিয়াতির মাধ্যমে বেনামি ঋণ নিয়ে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন। পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি)। কোম্পানি চারটি থেকে পিকে হালদার ঠিক কত টাকা সরিয়েছেন তার নির্দিষ্ট কোনো পরিসংখ্যান পাওয়া না গেলেও সংশ্লিষ্টদের ধারণা আত্মসাতকৃত অর্থের পরিমাণে সাড়ে তিন হাজার কোটি টাকার কম নয়।

তার বিরুদ্ধে দুদকের মামলা ও অন্যান্য ব্যবস্থা গ্রহণের মুখে ২০১৯ সালের ২৩ অক্টোবর তিনি বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যান। পরে বিভিন্ন দেশে ঘুরে সম্প্রতি আবার ভারতে ফিরে আসেন। এরই মধ্যে গত শুক্রবার ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কালকাতা থেকে পিকে হালদারকে গ্রেপ্তার করে। বর্তমানে তিনি রিমান্ডে আছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...