আকিজ এসেনশিয়ালস ও সুইস মাল্টিন্যাশনাল প্ল্যান্টের চুক্তি সই

আকিজ এসেনসিয়ালস লিমিটেড প্রযুক্তি ও স্বয়ংক্রিয় পদ্ধতির আটা-ময়দা-সুজির কারখানা স্থাপনের জন্য সুইস বহুজাতিক প্ল্যান্ট ও মেশিন প্রস্তুতকারক বুহলার এশিয়া প্রাইভেট লিমিটেড সিঙ্গাপুর এর সাথে একটি চুক্তি স্বাক্ষর সম্পন্ন করেছে।

কারখানাটি নারায়ণগঞ্জে স্থাপন করা হবে যেখানে প্রতিদিন ৬০০ মেট্রিক টন আটা, ময়দা ও সুজি উৎপাদন করা যাবে। আকিজ এসেনসিয়ালসের খাদ্যপণ্য ব্যবসাতে এটি একটি বড় বিনিয়োগ।

১৭ মে ২০২২ দি ওয়েস্টিন ঢাকা হোটেলে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আকিজ রিসোর্সেস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মিনহাজ আহমেদ এবং বুহলার এশিয়া প্রাইভেট লিমিটেড সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর অ্যাড্রিয়ান বিউভিসেজ অ্যাড্রিয়ান।

এসময় আরো উপস্থিত ছিলেন, শেখ জসিম উদ্দিন (ব্যবস্থাপনা পরিচালক), ফারিয়া হোসেন (চেয়ারম্যান), নাথালি সুয়ার্ড (রাষ্ট্রদূত সুইজারল্যান্ড), মার্সেল জুয়েস্ট (আঞ্চলিক ব্যবস্থাপক বুহলার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চল), মোশফেক উল্লাহ রফিক (কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর বুহলার) বাংলাদেশ প্রাইভেট লিমিটেড)।

সুইজারল্যান্ড ও বাংলাদেশের কুটনৈতিক সম্পর্কের ৫০তম বর্ষে এরকম একটি উদ্যোগকে তিনি স্বাগত জানান। তিনি উল্লেখ করেছেন যে সুইস-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এটি একটি উল্লেখযোগ্য উদ্যোগ। এই সহযোগিতার মাধ্যমে, বুহলার আকিজকে পারস্পরিকভাবে উপকারী উপায়ে অত্যাধুনিক সুইস পণ্য, প্রযুক্তি এবং পরিষেবা প্রদান করছে, যা বাংলাদেশের খাদ্য নিরাপত্তাকেও শক্তিশালী করছে।

প্রসঙ্গত, আকিজ এসেনশিয়ালস লিমিটেড (অঊখ) খাদ্যপণ্য উৎপাদনকারী হিসেবে ২০২০ সালের ১২ নভেম্বও যাত্রা শুরু করেছে। অঊখ বিভিন্ন ধরণের চাল, ময়দা, চিনি, লবণ, মসুর ডাল এবং মশলার মতো দৈনন্দিন প্রয়োজনীয় পণ্যগুলির একটি বিস্তৃত পরিসর তৈরি করে। অঊখ হচ্ছে আকিজ রিসোর্সেস লিমিটেড (অজখ) এর খাদ্য পণ্য ব্যবসায়িক ইউনিট হিসেবে উৎকৃষ্ট পণ্য আনা নিশ্চিত করে এবং উৎপাদনের জন্য সবচেয়ে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.