মুরালিধরনের সঙ্গে মুস্তাফিজের বোলিং অ্যাকশনের মিল পাচ্ছেন ডুল

আন্তর্জাতিক ক্রিকেটে টিকে থাকতে হলে বোলিংয়ে বৈচিত্র্য যোগ করার বিকল্প নেই। ধরে নেয়া হয় বোলিংয়ে যত বৈচিত্র থাকবে, বোলারদের সাফল্যের পাল্লাটা ঠিক ততটাই ভারী হবে। আধুনিক ক্রিকেটে বোলারদের প্রায়শই দেখা যায় বলের গতি কমিয়ে ব্যাটারদের বিভ্রান্ত করতে। সেটাতে সাফল্যের আনুপাতিক হারটাও ঢের বেশি।

বর্তমানে বিশ্বের অনেক বোলার এই পন্থা অবলম্বন করলেও মাইক আথারটনের চোখে স্লোয়ার বলে সেরাদের একজন মুস্তাফিজুর রহমান। সাইমন ডুলের সঙ্গে আলাপচারিতায় মুস্তাফিজকে নিয়ে আথারটন বলেন, ‘আধুনিক ক্রিকেটে স্লোয়ার বলের ক্ষেত্রে মুস্তাফিজুর রহমান অন্যতম সেরাদের একজন। যা তাকে অন্যদের চেয়ে আলাদা করেছে।’

মুস্তাফিজ নামে পেসার হলেও সে মূলত একজন মিডিয়াম পেস বোলার। সাধারণত ১৪০ কি.মি গতিতে বোলিং করে থাকেন বাঁহাতি এই পেসার। তবে স্লোয়ারের ক্ষেত্রে মুস্তাফিজের বলের গতি কমে আসে ১১৫ কি.মিতে। কাটার দিয়ে বেশ পরিচিত হলেও বর্তমানে ব্যাটারদের ভোগাতে স্লোয়ার ব্যবহার করে থাকেন মুস্তাফিজ। স্লোয়ারে মুস্তাফিজ কতটা সফল সেটা সর্বশেষ পাঁচ বছরে আইসিসির টুর্নামেন্টগুলোর দিকে তাকালেই বোঝা যাবে। আইসিসির টুর্নামেন্টগুলোতে মুস্তাফিজের পাওয়া উইকেটগুলোর ৫৭ শতাংশই এসেছে স্লোয়ার বল থেকে। ব্যাটারদের সেট হতে না দেয়াই মুস্তাফিজের সাফল্যের মূল কার বলে মনে করেন আথারটন।

এদিকে মুস্তাফিজের বোলিং অ্যাকশনের প্রশংসায় পঞ্চমুখ ডুল। বিশেষ করে রিস্ট পজিশনের ভূয়সী প্রশংসা করেছেন। শুধু তাই নয়, লঙ্কান স্পিন গ্রেট মুত্তিয়া মুরালিধরন এবং মুস্তাফিজের বোলিংয়ের রিস্ট পজিশনিং একই রকম বলে মন্তব্য করেছেন ডুল। স্পিনাররা যে ধরনের রিস্ট পজিশনে ব্যবহার করে থাকেন সেটা মুস্তাফিজের বোলিংয়েও দেখা যায়। যে কারণে ব্যাটারদের বছরের পর বছর ভোগাচ্ছেন বলে মনে করেন ডুল।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...