বেসরকারি শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তি আসছে

দেশের সব ধরনের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্যপদে শিক্ষক নিয়োগ দিতে শিগগিরই চতুর্থ গণবিজ্ঞপ্তি জারি করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী জুলাইয়ের দিকে এই বিজ্ঞপ্তি জারি করা হবে। এ লক্ষ্যে ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে।

এনটিআরসিএ’র দেশের স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের ই-রেজিস্ট্রশন সম্পন্ন করতে চিঠি দিয়েছে গত ২৭ এপ্রিল। এতে আগামী ৩১ মে’র মধ্যে রেজিস্ট্রশন সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়।

ওই চিঠিতে বলা হয়, চতুর্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম গ্রহণ করার জন্য ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) প্রধানদের নির্দেশ দেওয়া হলো। যেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে ই-রেজিস্ট্রেশন করবে, সেসব প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

জানা গেছে, ৩১ মে’র মধ্যে ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে। তারপর মে মাসে আমরা শিক্ষক চাহিদা নেবো। এরপর জুলাইয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হবে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে বিজ্ঞপ্তি জারির বিষয়টি নির্ভর করছে শিক্ষা প্রতিষ্ঠানদের ওপর।

এ ছাড়া যেসব শিক্ষা প্রতিষ্ঠানের ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন হয়েছে, সেসব শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের এডিট (Edit) অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে।

নতুন ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদ করতে হবে আগামী ৩১ মে’র মধ্যে। এই সময়ের মধ্যে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করা না হলে, ওই প্রতিষ্ঠান অনলাইনে শিক্ষক চাহিদা পাঠাতে পারবে না। সঠিকভাব ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) প্রধানদের এনটিআরসিএ’র ওয়েবসাইটের (www.ntrca.gov.bd) সেবা বক্সের নির্দেশনা অনুসরণ করতে হবে।

অর্থসূচক/এএএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...