টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে আফগানদের টপকালো বাংলাদেশ

র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। টি-টোয়েন্টির নতুন র‍্যাঙ্কিংয়ে আফগানিস্তানকে টপকে অষ্টম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। যদিও টেস্টে আগের মতোই নবম ও ওয়ানডেতে সপ্তম স্থানে রয়েছে টাইগাররা।

তিন ফরম্যাটের র‍্যাঙ্কিংয়ে আর বড় কোনো পরিবর্তন নেই। টেস্টে অস্ট্রেলিয়া, ওয়ানডেতে নিউজিল্যান্ড ও টি-টোয়েন্টিতে ভারত শীর্ষস্থান ধরে রেখেছে। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি হলেও এর আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪-১, নিউজিল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে র‍্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছে বাংলাদেশ।

র‍্যাঙ্কিংয়ে দুই রেটিং পয়েন্ট বেড়ে বাংলাদেশের পয়েন্ট এখন ২৩৩। এদিকে আফগানিস্তান ৬ রেটিং পয়েন্ট হারিয়েছে। ২২৬ পয়েন্ট নিয়ে তারা দশ নম্বরে নেমে গেছে। এক ধাপ এগিয়ে নবম স্থানে উঠে এসেছে শ্রীলঙ্কাও। তাদের সংগ্রহে এখন ২৩০ পয়েন্ট।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রাখার সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা ভারতের সঙ্গে ৯ পয়েন্টের ব্যবধান বাড়িয়ে নিয়েছে তারা। ১১৯ রেটিং পয়েন্ট থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ১২৮। এক পয়েন্ট বেড়ে ভারতের এখন রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ১১৯।

বার্ষিক হালনাগাদে অবনতি হয়েছে ইংল্যান্ডের। তারা ৯ পয়েন্ট হারিয়েছে। এক ধাপ পিছিয়ে তারা ছয় নম্বরে নেমে গেছে। পয়েন্ট হারিয়েছে নিউজিল্যান্ডও। টেস্ট চ্যাপিয়নশিপের শিরোপা জয়ীরা ১১১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে। আর ১১০ পয়েন্ট নিয়ে চারে দক্ষিণ আফ্রিকা। পাঁচ নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্ট ৯৩।

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখলেও দ্বিতীয় অবস্থানে থাকা ইংল্যান্ডের চেয়ে তারা এগিয়ে আছে মাত্র এক পয়েন্টে। অস্ট্রেলিয়া ১০৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে। আর ১০৫ পয়েন্ট নিয়ে চারে ভারত। এরপর যথাক্রমে পাঁচ ও ছয় নম্বরে রয়েছে পাকিস্তান (১০২) ও দক্ষিণ আফ্রিকা (৯৯)।

বাংলাদেশ ৭ নম্বরে থাকলেও বেড়েছে রেটিং পয়েন্ট। টাইগারদের পয়েন্ট বেড়ে এখন ৯৫। ৮৭ পয়েন্ট নিয়ে আটে শ্রীলঙ্কা। ৭৩ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ আর ৬৬ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আফগানিস্তান।

অর্থসূচক/এএএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...