ইউরোপ চাইলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাপ্তি ঘটাতে পারে: পুতিন

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন ইউরোপ চাইলে ইউক্রেনের উপর চাপ তৈরি করে ও তাদেরকে অস্ত্র সরবরাহ না করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাপ্তি ঘটাতে পারে। খবরে বিবিসি।

প্রথমবারের মত ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁকে ফোনালাপে রুশ প্রেসিডেন্ট পুতিন এ সংবাদ জানিয়েছেন।

ম্যাঁক্রো বরাবরের মত এবারও রুশ প্রেসিডেন্টকে যুদ্ধ থামানোর জন্য বলেন। সেই সাথে যুদ্ধে জড়িতে দু’দেশের নেতাদের শান্তি আলোচনায় বসার ও মারিয়াপোলে আটকে থাকা নিরস্ত্র ইউক্রেনীয় নাগরিকদের সরিয়ে নেওয়ারও আহবান জানান তিনি।

এদিকে রুশ প্রস্তাবকে পাত্তা না দিয়ে ইউরোপ ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য বিপুল পরিমাণ অস্ত্র সরঞ্জাম সরবরাহ করেছে।

গতকাল (৩ মে) মঙ্গলবার যুক্তরাজ্য ইউক্রেনে বড় একটি অস্ত্রের চালান পাঠানোর ঘোষণা দিয়েছে। রাশিয়ার বিপক্ষে ইউক্রেনকে পাঠানো ৩৭৬ মিলিয়ন ডলারের অস্ত্র সরঞ্জামের মধ্যে রয়েছে লক্ষ্যবস্তু শনাক্তে ইলেক্ট্রিক যুদ্ধাস্ত্র, রাডার সিস্টেম, জিপিএস জ্যামার ও অন্ধকারের শত্রুশনাক্তে নাইট-ভিশন যন্ত্রাংশ।

ক্রেমলিন জানিয়েছে, রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে সেনাদের উত্তরাঞ্চলীয় ইউক্রেনে সরিয়ে নিয়েছে। মস্কো সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা অঞ্চলটির একটা বড় অংশ নিয়ন্ত্রণে নিয়েছে। আর সেখানেই ইউক্রেনের সেনাবাহিনীরা তাদেরকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করছে। একে যুদ্ধাপরাধ মনে করে রুশ প্রেসিডেন্ট প্রতিপক্ষ বাহিনীকে অস্ত্র পাঠাতে নিষেধ করেছেন।

জানা গেছে, রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা আবাসিক এলাকায় বসবাস করছে। রাশিয়ার কাছে প্রমাণ আছে যে তাদের উপর আক্রমণ করা হয়েছে। সেনা নিয়ন্ত্রিত এ অঞ্চলটিতে বোমা হামলার বিষয়টি অস্বীকার করেছে ইউক্রেন। উল্টো বুচা ও কিয়েভে হামলার জন্য রাশিয়াকে দোষী করা হচ্ছে।

ইলিসি প্যালেসের বিবৃতিতে অনুসারে, পুনরায় নির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট রাশিয়া্র-ইউক্রেন আক্রমণকে থামানোর জন্য বলেছেন। ম্যাঁক্রো পুতিনকে “আগ্রাসী যুদ্ধ” বন্ধের জন্য আহবান জানিয়ে বলেন, আমি ইউক্রেনের সার্বভৌমত্বের সম্মানার্থে সংঘাত বন্ধে শান্তিচুক্তির জন্য প্রস্তুত রয়েছি।

ম্যাঁক্রো আরও জানিয়েছেন যে তিনি রাশিয়ার উপর ব্ল্যাক সমুদ্র বন্দরে থাকা নিষেধাজ্ঞা তুলে নিতে “সমর্থ আন্তর্জাতিক সংগঠনগুলো”র সাথে কাজ করবেন যাতে রাশিয়া পুনরায় খাদ্য রপ্তানি চালু করতে পারে।

অর্থসূচক/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...