এক নজরে ১০ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ১০ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

বিদায়ী সপ্তাহের বিভিন্ন কার্যদিবসে অনুষ্ঠিত এসব ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়।

ব্যাংকগুলো হলো: সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, স্যোসাল ইসলামি ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ব্যাংক, ইসলামী ব্যাংক ও এবি ব্যাংক।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ব্যাংক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স লিমিটেডের পরিচালনা পর্ষদ প্রথম প্রান্তিকের (জানুয়ারি,২২-মার্চ,২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার (২৭ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

ব্যাংক সূত্রে জানা গেছে, প্রথম প্রান্তিকে (জানুয়ারি,২২-মার্চ,২২) ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১৩ পয়সা। একই সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ১৩ টাকা ৩৭ পয়সা।

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ব্যাংক স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ৩ শতাংশ ক্যাশ এবং ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৭৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১ টাকা ০৫ পয়সা।আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৩ পয়সায়। ব্যাংকর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ জুলাই ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০২ জুন ২০২২।

এক্সিম ব্যাংক লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ।

বুধবার (২৭ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আলোচিত বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। আগের বছর ব্যাংকটির ইপিএস ছিল ১ টাকা ৯৪ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ৭২ পয়সা। আগামী ২২ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

ইউনিয়ন ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ইউনিয়ন ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ অর্থবছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৭৭ পয়সা। আলোচ্য সময়ে ২০২১ সালের ৩১ ডিসেম্বর ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৯১ পয়সা। আগামী ৪ জুলাই বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে ব্যাংকটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মে।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৮ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ৪ শতাংশ বোনাস।

বৃহস্পতিবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আলোচিত বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (হয়েছে ১ টাকা ৫০ পয়সা। আগের বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮১ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৫ টাকা ২২ পয়সা। আগামী ১১ আগস্টি ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ জুন।

স্যোসাল ইসলামি ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক স্যোসাল ইসলামি ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১ টাকা ৫৯ পয়সা । আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ৬৯ পয়সা। ব্যাংকর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ০৬ জুলাই ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ মে ২০২২।

রূপালী ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক রূপালী ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১ টাকা ১০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৪৫ পয়সা। আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৭ টাকা ৮৮ পয়সা। ব্যাংকর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ জুলাই ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ জুন ২০২২।

আল-আরাফাহ ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ব্যাংক আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৬ পয়সা। আগের বছর ব্যাংকটির ইপিএস ছিল ২ টাকা ৪১ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২ টাকা ৭৩ পয়সা। আগামী ১১ আগষ্ট ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ জুন।

ইসলামী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯৯ পয়সা।

আগের বছর একই সময়ে ব্যাংকটির ইপিএস ছিল ২ টাকা ৯৮ পয়সা। আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ২৩ টাকা ৪৭ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২৪ টাকা ২২ পয়সা। আগামী ২১ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

এবি ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ এবং ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ৮৬ পয়সা। যা আগের বছল একই সময়ে ছিলো ৪৭ পয়সা।

সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদমূল্য হয়েছে ৩০ টাকা ৫৯ পয়সা। আগামী ০৬ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ মে।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...