২০২৭ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট খেলবে বাংলাদেশ!

২০০৩ সালে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলেছিল বাংলাদেশ। এর মাঝে কেটে গেছে প্রায় দুই দশক। এরপর বাংলাদেশকে আর টেস্ট খেলতে আমন্ত্রণ জানায়নি অজিরা। তবে আইসিসির ভবিষ্যত সূচি প্রোগ্রামের ২০২৩-২৭ চক্রে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেলতে পারে টাইগাররা।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির সভায় একটি খসড়াও দাঁড় করানো হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত আসবে আগামী অক্টোবরে।

জালাল ইউনুস বলেন, ‘অস্ট্রেলিয়ায় ২০২৭ সালে দুটো টেস্ট খেলতে যাবে বাংলাদেশ। তবে এখনও নিশ্চিত হয়নি। ২০২৬ সালে ওরা আসবে। অস্ট্রেলিয়া আছে, ইংল্যান্ড আছে, সাউথ আফ্রিকা আছে, তাঁদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ তো আছেই। কিছু-কিছু সিরিজ মোটামুটি নিশ্চিত হয়েছে, পরে আপনারা জানতে পারবেন।’

অস্ট্রেলিয়ার মতো ইংল্যান্ডের মাটিতেও সেভাবে টেস্ট খেলার সুযোগ পায় না বাংলাদেশ। ইংলিশদের মাটিতে এখন পর্যন্ত দুটি টেস্ট সিরিজ খেলেছে টাইগাররা। সর্বশেষ ২০১০ সালে ইংল্যান্ড সফর করেছিল বাংলাদেশ। এরপর প্রায় এক যুগ পেরিয়ে গেছে, ইংল্যান্ড বাংলাদেশও এসেছে। কিন্তু ইংল্যান্ডে সফর যাওয়া হয়নি তামিম ইকবাল-সাকিব আল হাসানদের। এখনও নিশ্চিত না হলেও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কাছে থেকে ইতিবাচক সাড়া পাবেন বলে আশা করছেন ক্রিকেট অপারেশন্সের চেয়ার‌ম্যান।

২০২৩-২৭ এফটিপিতে ইংল্যান্ডের মাটিতেও টেস্ট খেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিসিবি। জালাল ইউনুস বলেন, ‘ইংল্যান্ডের সঙ্গে এখনো কথা হচ্ছে। নিশ্চিত হয়নি। আমরা চেষ্টা করছি ইংল্যান্ডে গিয়ে একটা সিরিজ খেলতে। আমরা আশা করছি ওদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাব।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.