বন্দি বিনিময়ে ইউক্রেনের প্রস্তাবে রাশিয়ার ‘না’

ইউক্রেনের রুশ-পন্থি ‘পলাতক’ রাজনীতিবিদ ভিক্তোর মেদভেদচুককে গ্রেফতার করেছে কিয়েভ। তাকে ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠতম মিত্র বলা হয়; যদিও মস্কো তা নাকচ করে দিয়েছে। খবর- পার্সটুডের

ইউক্রেনের বিশেষ নিরাপত্তা বাহিনী এসবিইউ দাবি করেছে, তারা মেদেভেদচুকেকে ইউক্রেন থেকে বের করে নেওয়ার একটি রুশ প্রচেষ্টা নস্যাত করে দিয়েছে। ইউক্রেনে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হতে পারে। তবে ৬৭ বছর বয়সি এই রাজনীতিবিদ রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে মেদেভেদচুকের বিনিময়ে রাশিয়ার হাতে আটক ইউক্রেনের বন্দিদের মুক্ত করার প্রস্তাব দিয়েছেন।

তবে রাশিয়া ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছে, মেদভেদচুক ইউক্রেনের একজন নাগরিক এবং তর সঙ্গে মস্কোর কোনো গোপন সম্পর্ক নেই। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছে, কিয়েভের বিভিন্ন ব্যক্তিত্ব অতি উৎসাহের সঙ্গে যে বন্দি বিনিময়ের কথা বলছে তার জবাবে বলতে চাই, মেদভেদচুক রাশিয়ার কোনো নাগরিক নন এবং চলমান বিশেষ সামরিক অভিযানের সঙ্গেও তার কোনো সম্পর্ক নেই। তিনি একজন বিদেশি রাজনীতিবিদ মাত্র।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.