রমিজের ৪ দলীয় সিরিজের প্রস্তাবে আইসিসির ‘না’

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতকে নিয়ে চার জাতি টুর্নামেন্ট আয়োজন করার ইচ্ছা আগেই জানিয়েছিলেন রমিজ রাজা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে সেই প্রস্তাব উত্থাপন করলেন আইসিসির সভায়। জানা গেছে, রমিজের পরিকল্পনায় সায় দেয়নি বেশীরভাগ দল। ফলে আইসিসিও এমন প্রস্তাব থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে।

দুবাইতে অনুষ্ঠিত হওয়া আইসিসির সভায় এই প্রস্তাব দেয়ার আগে কয়েকটি দেশের বোর্ডের সঙ্গে আলাপ সেরে নেন রমিজ। জানা গেছে, তার প্রস্তাবকে কয়েকটি দেশের বোর্ড সমর্থন করলেও এতে ইতিবাচক সাড়া দেয়নি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াসহ (বিসিসিআই) আরও কয়েকটি দেশের বোর্ড।

আইসিসির সভায় উপস্থিত থাকা এক কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছে, ‘তিনি (রাজা) এটা নিয়ে কথা বলেছেন। তবে বেশীরভাগ বোর্ড মনে করেছে এই মুহূর্তে দ্বিপাক্ষিক সিরিজগুলোর ওপর আরও নজর দেয়া উচিত। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য দেশগুলো মনে করেছে এশিয়া কাপের বাইরে এশিয়ার দলগুলো নিয়ে আর কোনো টুর্নামেন্ট প্রয়োজন নেই।’

আইসিসি সভা উপলক্ষে দুবাইতে গিয়েছিলেন পিসিবি চেয়ারম্যান রমিজ ও প্রধান নির্বাহী ফয়সাল হাসনাইন। জানা গেছে, চার জাতির সিরিজের ব্যাপারে শুরুতেই ক্রিকেট অস্ট্রেলিয়াকে রাজি করান রমিজ। যদিও ভারতের গণমাধ্যমকে জানিয়েছে, রমিজের প্রস্তাবে ‘হ্যাঁ’ মেলায়নি বিসিসিআই।

সেই সভায় উপস্থিত এক কর্তা ক্রিকবাজকে বলেছে, ‘বিভিন্ন বোর্ডের প্রধান নির্বাহীদের বৈঠকে এটা নিয়ে আলোচনা হয়েছিল। কিছু কিছু বোর্ড এটাকে সমর্থন জানিয়েছে। তবে এই ব্যাপারে ভিন্ন দৃষ্টিভঙ্গিও আছে।’

চার জাতি সিরিজে অংশ নেয়া চার দল ও আইসিসি মিলে এই টুর্নামেন্ট থেকে প্রতি বছর অন্তত সাড়ে ছয়শ মিলিয়ন মার্কিন ডলার লাভ করতে পারতো। এই টুর্নামেন্ট প্রতি বছর আয়োজনের প্রস্তাবও আইসিসিকে দেয় পিসিবি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.