২০ দলের বিশ্বকাপে সরাসরি অংশ নেবে ১২ দল

২০২৪ সালের ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। এই আসরের বাছাই প্রক্রিয়া চূড়ান্ত করেছে আইসিসি। আসরটিতে সরাসরি জায়গা পাবে ১২ দল।

দুবাইয়ে দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হয় আইসিসির বোর্ড সভা। আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে ২০২৪ আসরে।

অনুমেয়ভাবেই স্বাগতিক দেশ হিসেবে তাদের সঙ্গে যোগ দেবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। ২০২২ সালের ১৪ নভেম্বরের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে বাকি দুটি দল সরাসরি অংশ নেয়া যোগ্যতা অর্জন করবে। অংশ নেয়া বাকি আট দলকে জায়গা করে নিতে হবে আঞ্চলিক বাছাই পর্ব পার করে। আফ্রিকা মহাদেশ, এশিয়া ও ইউরোপের বাছাইপর্ব থেকে দুটি করে দল জায়গা করে নেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে।

এছাড়া আমেরিকা ও ইস্ট এশিয়া প‍্যাসিফিক থেকে আসবে একটি করে দল। বর্তমানে ১৬ দেশের বিশ্বকাপের মূল পর্বে সরাসরি জায়গা করে নিচ্ছে আটটি দল। এছাড়া প্রাথমিক পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে যোগ নেয় বাকি আটটি দল। পরবর্তীতে মূল পর্বে ১০ দল খেলে দুটি গ্রুপে ভাগ হয়ে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.