অর্থনৈতিক মহামন্দার দিকে রাশিয়া

ডলারের বিপরীতে রুবলের মান ফিরে আসার পরও দেশটি অর্থনৈতিক মহামন্দার দিকে যাচ্ছে। ইউক্রেন আক্রমনের জেরে রাশিয়ার উপর একের পর এক অর্থনৈতিক নিষেধাক্কা দিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এতে দেশটি বড় ধরনের অর্থনৈতিক মহামন্দার দিকে আগাচ্ছে বলে যুক্তরাষ্ট্রের সিনিয়র এক অর্থ কোষাধ্যক্ষ শুক্রবার রয়টার্সকে এ কথা জানান।

নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে কোষাধ্যক্ষ বলেন, ডলারের বিপরীতে রুবলের মান ফিরে আসার পরও রাশিয়া চরম মুদ্রাস্ফীতি, রফতানি হ্রাস ও অর্থ সংকটে ভোগছে। মার্কিনী নিষেধাজ্ঞা যে কাজ করছে তার একটি বড় প্রমাণ হল রাশিয়াতে অল্প পরিমাণ দ্রব্যসামগ্রী ক্রয়ের জন্য অধিক পরিমাণ অর্থ ব্যয় করতে হচ্ছে।

রুবলের মূল্য অর্ধেক হওয়ার পিছনে কারণ হিসেবে তিনি মনে করেন পশ্চিমা দেশগুলো কর্তৃক রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের উপর প্রায় সাড়ে ৬’শ বিলিয়নের অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং সুইফট ব্যাংকের সাথে রাশিয়ার লেনদেন বন্ধ রাখা।

দেশটির অর্থনৈতিক অবস্থা তীব্র থেকে তীব্রতর হবে পূর্বাভাস দিয়ে তিনি বলেন, রাশিয়া আপাতত বন্ধুপ্রতিম দেশ ভারত ও চীনের সাথে বাণিজ্য চলমান রেখেছে। কিন্তু ক্রিটিক্যাল টেকনোলজিতে প্রবেশের জন্য রাশিয়াকে দারুণ বেগ পোহাতে হবে যেহেতু বাইডেন প্রশাসন সেমিকন্ডাক্টরস, সফটওয়্যার ও অন্যান্য প্রযুক্তিগত যন্ত্রাংশের উপর নিষেধাজ্ঞা এখনো তুলে নেয়নি।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.