ফের শান্তি আলোচনায় বসছে ইউক্রেন-রাশিয়া

যুদ্ধ বন্ধের লক্ষ্য নিয়ে তুরস্কের ইস্তাম্বুল শহরে আবারো আলোচনায় বসতে রাজি হয়েছে ইউক্রেন এবং রাশিয়া। দু’পক্ষের মধ্যে যখন সংঘাত নতুন করে বেড়েছে তখন এই শান্তি আলোচনায় বসার ব্যাপারে দুই পক্ষের সম্মতির কথা জানিয়েছেন তুরস্কের শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা।

তিনি জানান, আজ ইস্তাম্বুল শহরে দু’পক্ষ শান্তি আলোচনায় বসতে রাজি হয়েছে। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোনে কথা বলেন এবং আজকের বৈঠকে বসার ব্যাপারে সম্মত হন।

এরদোয়ানের দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, টেলিফোন আলাপে তুর্কি প্রেসিডেন্ট যুদ্ধ বন্ধের ব্যাপারে তার দেশের প্রচেষ্টা অব্যাহত রাখার কথা উল্লেখ করে রুশ প্রেসিডেন্টকে জরুরিভিত্তিতে যুদ্ধ বন্ধ এবং মানবিক পরিস্থিতির উন্নয়নের উপর জোর দেয়ার কথা বলেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তুরস্কের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, কোন রকমের বিলম্ব ছাড়া দেশে শান্তি প্রতিষ্ঠার দরকার এবং এজন্য তিনি বেশকিছু আপসরফারও ইঙ্গিত দেন। এ ছাড়া তিনি ইউক্রেনের নিরপেক্ষ অবস্থান গ্রহণের সম্ভাবনার কথা বলেছেন তবে তার দেশের জন্য কার্যকর নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছেন। পাশাপাশি তিনি দোনবাস এলাকার মর্যাদার প্রশ্নেও ছাড় দেয়ার ইঙ্গিত দিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.