এসএমই খাতের উন্নয়নে যৌথভাবে কাজ করবে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন

এসএমই খাতে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে এক সাথে কাজ করবে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন। উভয় প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এসব কথা বলেন। তারা বলেন, বিসিআই ও এসএমই ফাউন্ডেশন একসাথে কাজ করলে এই খাতের উন্নয়ন ও বিদ্যমান সমস্যাসমূহ দুর করা সম্ভব হবে।

সোমবার (২৮ মার্চ) শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় এসএমই ফাউন্ডেশন চেয়ারপার্সনের কার্যালয়ে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরীর (পারভেজ) নেতৃত্বে একটি প্রতিনিধিদল এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মো. মাসুদুর রহমানের সাথে সৌজন্য সাক্ষাত করেন।

এ সময় বিসিআই সভাপতি বলেন যে, বিসিআই সমগ্র বাংলাদেশ ভিত্তিক একক এবং একমাত্র জাতীয় শিল্পচেম্বার বিসিআই স্থানীয় সকল শিল্পের পথে সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে কাজ করে চলেছে। বিসিআই নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উন্নয়ন এবং লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষি ভিত্তিক শিল্প খাতের উন্নয়নে ইতোমধ্যে কাজ শুরু করেছে।

বিসিআই সভাপতি আরো বলেন, নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উন্নয়ন কাজ করতে গিয়ে লক্ষ করছে যে এখাতে দক্ষ শ্রমিক এবং ব্যবস্থাপকের অনেক অভাব রয়েছে। এসএমই খাতে বেশির ভাগ শিল্প উদ্যোক্তা প্রথম ২ থেকে ৩ বছরের মধ্যে ঝরে যায় তার প্রধান কারন হচ্ছে সক্ষমতার অভাব, পণ্য বাজারজাত করণের সমস্যা, পর্যাপ্ত ঋণের অভাব ইত্যাদি। বিসিআই এসএমই উদ্যোক্তাদের ঝরে পড়ার রোধে বিভিন্ন খাত ভিত্তিক চাহিদা নিরুপণ করে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। বিসিআই মনে করে এই কার্যক্রম বিসিআই ও এসএমই ফাউন্ডেশন যৌথ ভাবে পরিচালনা করলে এসএমই খাত এবং দেশ সমান ভাবে উপকৃত হবে এবং অর্থনীতিতে এই খাতের অবদান ৬০ থে ৭০ শতাংশে উন্নীত করা সম্ভাব হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন বলেন, বিসিআই’র এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এসএমই ফাউন্ডেশন এই ধরনের কাজ করছে। এসএমই খাতে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন এক সাথে কাজ করলে এখাতের উন্নয়ন ও বিদ্যমান সমস্যা সমূহ দুর করা সম্ভব হবে। দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন এক সাথে কাজ করার প্রতিশ্রুতি প্রদান করেন।

সভায় বিসিআই’র সহ-সভাপতি শহীদুল ইসলাম নিরু, পবিচালকবর্গ, ড. দেলোয়ার হোসেন রাজা, রোটা. ইঞ্জিনিয়ার মোহাম্মদ মোহাব্বত উল্যাহ, আবুল কালম ভ্ইূয়া, রুসলান নাসির ও কে. এম. রিফাতউজ্জামান এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, ড. মো. মফিজুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক, সালাহ উদ্দিন মাহমুদ, মহাব্যবস্থাপক, মো. নাজিম হাসান সাত্তার, ফারজানা খান, মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন এবং উপ-মহাব্যবস্থাপক, আব্দুস সালাম সরদার উপস্থিত থেকে তাদের বক্তব্য উপস্থাপন করেন।

অর্থসূচক/এমএস/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.