ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের অস্ত্র গুদামে প্রথমবারের মত শব্দের চেয়েও দ্রুত গতিসম্পন্ন হাইপারসোনিক মিসাইল ছোড়ার দাবি করেছে রাশিয়া। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেংকভ বলছেন, ইভানো-ফ্র্যাংকিভিস্ক অঞ্চলে মাটির নিচে তৈরি ইউক্রেন বাহিনীর এই অস্ত্রভাণ্ডারে মিসাইল এবং বিমান থেকে উৎক্ষপণযোগ্য গোলাবারুদ রাখা ছিল। রুশ মিসাইল আঘাতে ডিপোটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। তবে এই দাবির সত্যতা কোন নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা সম্ভব হয়নি।

ইউক্রেন লড়াইয়ে রাশিয়া সম্ভবত এই প্রথম হাইপারসোনিক মিসাইল ব্যবহার করলো বলে ধারণা করা হচ্ছে। বায়ুমণ্ডলের উচ্চতম স্তর দিয়ে এই মিসাইল শব্দের চেয়েও পাঁচগুণ দ্রুত গতিতে চলে।

রাশিয়ার সামরিক বাহিনীর তথ্যমতে, হামলায় ব্যবহৃত কিনজাল ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ২০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানার সক্ষমতা রাখে। একইসঙ্গে আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দিতে পারে।

রাশিয়ার সামরিক বাহিনী জানাচ্ছে, ইউক্রেনের ওপর হামলায় তারা ‘কিনঝাল’ মিসাইল ব্যবহার করেছে। এটি দু’হাজার কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করতে পারে এবং কোন বিমান বা মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে একে ঠেকানো যায় না।

গত বছর রাশিয়া জানিয়েছিল, সে দেশের উত্তর পশ্চিমের হোয়াইট সি সাগরের একটি ফ্রিগেট থেকে হাইপারসোনিক মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে।

রুশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র আঘাত হানার ঘটনায় তাৎক্ষণিকভাবে ইউক্রেন সরকারের পক্ষ থেকে প্রতিক্রিয়া পাওয়া যায়নি। রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্র বাদে অন্তত আরও পাঁচটি দেশ হাইপারসোনিক মিসাইল তৈরির চেষ্টা করছে।

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.