ইউক্রেনে সাত শতাধিক বেসামরিক নাগরিক নিহত

যুদ্ধে ইউক্রেনে ৫২ শিশুসহ সাতশ’র বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তবে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি। নিরাপত্তা পরিষদে জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক প্রধান রোজমেরি ডিকার্লো এ তথ্য জানান। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ডিকার্লো বলেন, হাসপাতাল ও স্কুলের মতো শত শত আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থা এখন পর্যন্ত ৭২৬ জন নিহত এক হাজার ১৭৪ জন আহত হওয়ার খবর নথিভুক্ত করেছে। যার মধ্যে ৬৩ জন শিশু রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত এখনও চলছে। ইউক্রেনের জরুরি সেবা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ শহরেই সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৫শ বেসামরিক লোক নিহত হয়েছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। গত কয়েক সপ্তাহ ধরেই সেখানে গোলাবর্ষণ হচ্ছে। রুশ বাহিনী শহরটির দখল নিতে মরিয়া হয়ে উঠেছে। কিন্তু তাদের গোলাবারুদের ঘাটতি রয়েছে বলে সেটা সম্ভব হচ্ছে না বলে দাবি করেছে ইউক্রেন।

এদিকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার সংঘাতে এখন পর্যন্ত সাড়ে ১৩ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে। ইউক্রেনের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। তবে রাশিয়া বলছে, তাদের মাত্র ৪৯৮ সেনা নিহত হয়েছে।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...