দুর্ঘটনয়ার আশঙ্কায় ৯ লাখ গাড়ি তুলে নিচ্ছে বিএমডব্লিউ

যুক্তরাষ্ট্রে প্রায় ৯ লাখ গাড়ি তুলে নেয়ার ঘোষণা দিয়েছে জার্মান অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিও (BMW). গাড়িগুলোতে এমন কিছু ত্রুটি রয়েছে যা ইঞ্জিন ফায়ার বা ইঞ্জিনে আগুন লাগার কারণ হতে পারে বলে গণমাধ্যমকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

এদিকে তৃতীয়বারের মতো একই কারণ দেখিয়ে পুরোনো মডেলের এসব গাড়িগুলোকে তুলে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনে (এনএইচটিএসএ) দায়ের করা নথিতে বিএমডব্লিউ বলেছে, তাদের এই পরিকল্পনায় মাত্র ৯১৭,০০০ গাড়ি অন্তর্ভুক্ত রয়েছে। এবং অনুমান করা হচ্ছে যে এই গাড়িগুলির মধ্যে ১% ত্রুটি রয়েছে।

প্রতিষ্ঠানটির গাড়ি সরিয়ে নেয়ার এই তালিকায় ২০০৬ থেকে ২০১৩ মডেল বছর পর্যন্ত উৎপাদনকৃত 3 সিরিজ, 5 সিরিজ, X3, X5 এবং Z4 গাড়ি অন্তর্ভুক্ত রয়েছে।

এ বিষয়ে এনএইচটিএসএ বিএমডব্লিও আরও বলেছে যে, গাড়িটিতে থাকা ব্লো-বাই-হিটার নামক একটি যন্ত্র “স্পেসিফিকেশন অনুযায়ী যন্ত্রটির সরবরাহকারী দ্বারা যন্ত্রটি উত্পাদিত না হয়ে থাকার শঙ্কা রয়েছে তাদের।” ফলস্বরূপ, অংশটিতে শর্ট-সার্কিট হয়ে তা অগ্নিকাণ্ডের কারণ হতে পারে।

BMW ২০১৭ এবং ২০১৯ সালেও একই সমস্যার জন্য ২০০৬ থেকে ২০১১ মডেলের গাড়ি সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছিলো। ২০১৯ সালে রিকলের মাধ্যমে সারিয়ে তোলা এই গাড়ীগুলোর কয়েকটিতেই আবারো ইঞ্জিন ফায়ার বা ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এখন প্রতিষ্ঠানটি আবারও সেই যানবাহনগুলিকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে এবং ২০১২ ও ২০১৩ সালের মডেলের গাড়িগুলিকে এ তালিকায় নতুনকরে অন্তর্ভুক্ত করেছে।

গাড়ি নির্মাতা এ প্রতিষ্ঠানটি আরও বলেছে, এখনও এই সমস্যার জন্য একটি যথাযত সমাধানের খোঁজ করা হচ্ছে। রিলকৃত গাড়িগুলো কোন কারণে ক্ষতিগ্রস্ত হলে তাদের মালিকদের এপ্রিলের শেষের দিকে অবহিত করা হবে। মালিকরা তাদের গাড়িগুলো এই তালিকায় আছে কিনা তা ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন ওয়েবসাইটে তাদের VIN নম্বর ইনপুট করার মাধ্যমে জানতে পারবেন।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...