উত্তরপ্রদেশসহ ভারতের ৫ রাজ্যে ভোটগণনা চলছে

ভারতের উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, পাঞ্জাব এবং মণিপুরের বিধানসভা নির্বাচনের ভোটগণনা চলছে। এই পাঁচ রাজ্যের মধ্যে পাঞ্জাব বাদে চারটি ছিল বিজেপি ও তার জোটসঙ্গীদের হাতে। পাঞ্জাবে ক্ষমতায় ছিল কংগ্রেস।

এই পাঁচ রাজ্যের ফলাফল ভারতীয় রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। বলা হয়, নয়াদিল্লির রাইসিনা হিলসে যাওয়ার রাস্তাটা উত্তরপ্রদেশ হয়ে যায়। উত্তরপ্রদেশে যে দল ভালো ফল করে, তাদের কেন্দ্রে ক্ষমতায় আসার রাস্তা প্রশস্থ হয়। এখন প্রথমে পোস্টাল ভোট গণনা করা হচ্ছে। সেখানে প্রাথমিক ফল হলো, উত্তরপ্রদেশে বিজেপি এগিয়ে, সমাজবাদী পার্টির জোট দুইটি কেন্দ্রে এগিয়ে। তবে এটা পোস্টাল ব্যালটের গণনা। এরপর ১৪ থেকে ১৬ রাউন্ডের গণনা হবে। পাঞ্জাব ও উত্তরাখণ্ডে কংগ্রেস একটি করে কেন্দ্রে এগিয়ে।

পাঁচ রাজ্যের ফলফলের ক্ষেত্রে তাই সবচেয়ে বড় প্রশ্ন হলো, বিজেপি কি উত্তরপ্রদেশে ক্ষমতা ধরে রাখতে পারবে? সাধারণত, উত্তরপ্রদেশে পরপর দুইবার কোনো দল ক্ষমতায় আসেন না। এবার কি সেই প্রবণতার বদল হবে? উত্তরপ্রদেশে ক্ষমতা ধরে রাখা মানে বিজেপি এবং মোদী-শাহের বিশাল বড় সাফল্য। আর ক্ষমতা হাতছাড়া হলে সেটা হবে বিশাল ধাক্কা।

এর পাশাপাশি প্রশ্ন হলো, কংগ্রেস কি পাঞ্জাবে ক্ষমতা ধরে রাখতে পারবে, নাকি কেজরিওয়ালের আপ দিল্লির পর আরেকটি রাজ্যশাসন করবে? গোয়া, মণিপুর, উত্তরাখণ্ডে কি কংগ্রেস বিজেপি-কে পিছনে ফেলতে পারবে? আর কয়েকঘণ্টার মধ্যেই এই সব প্রশ্নের জবাব পাওয়া যাবে। সূত্র: ডিডাব্লিউ

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.