লিটনের লম্বা লাফ, সেরা দশে নাসুম

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বরাবরই ব্যাটারদের জন্য ত্রাস নাসুম আহমেদ। ভিন্নতা ছিল না সদ্য সমাপ্ত আফগানিস্তান সিরিজেও। প্রথম টি-েটোয়েন্টিতে মাত্র ১০ রানে চার আফগান ব্যাটারকে ফিরিয়ে ম্যাচের নায়ক বনে গিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার।

দ্বিতীয় ম্যাচে উইকেট শূন্য থাকলেও র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন নাসুম। আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ১৭ ধাপ এগিয়েছেন তিনি। তাতে সেরা দশে জায়গা করে নিয়েছেন নাসুম। যেখানে ৬৩৭ রেটিং পয়েন্ট নিয়ে দশ নম্বরে রয়েছেন বাঁহাতি এই স্পিনার।

গত বছরের বিবর্ণ পারফরম্যান্সে সর্বশেষ নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে জায়গা হারিয়েছিলেন লিটন দাস। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাতিয়ে আফগান সিরিজের দলে জায়গা করে নেন ডানহাতি এই ব্যাটার। নিজের ফেরার ম্যাচেই ৬০ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে উইকেটকিপার ব্যাটার করেছিলেন ১৩ রান। তাতে টি-টোয়েন্টির ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২৬ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন লিটন।

ইনজুরি কাটিয়ে ফিরেই টেস্টে বাজিমাৎ করেছেন রবীন্দ্র জাদেজা। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেলার সঙ্গে বল হাতে দুই ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। আর মাত্র একটি উইকেটের জন্য রেকর্ডের পাতায় নাম তুলতে না পারলেও উন্নতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন জাদেজা। তাতে দুইয়ে নেমে গেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। তিনে ভারতের রবীচন্দ্রন অশ্বিন এবং চারে বাংলাদেশের সাকিব আল হাসান। ব্যাটার ও বোলারদের র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আসেনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.