শেন ওয়ার্নকে নিয়ে বেফাঁস মন্তব্য নিয়ে মুখ খুললেন গাভাস্কার

কিংবদন্তি শেন ওয়ার্নের মৃত্যুর দিন গণমাধ্যমে বেফাঁস মন্তব্য করেছিলেন সুনীল গাভাস্কার। ‘ওয়ার্ন সর্বকালের সেরা নন’- এমন মন্তব্য করেছিলেন তিনি। ওয়ার্নের মৃত্যুর দিনেই এমন স্পর্শকাতর মন্তব্য করায় গাভাস্কারকে নিয়ে ক্রিকেট বিশ্বে সমালোচনা হয়। এবার এই বিষয়ে আবারও মুখ খুললেন গাভাস্কার।

৪ মার্চ (ওয়ার্নের মৃত্যুর দিন) ওয়ার্ন ও শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের তুলনা করতে গিয়ে মুরালিধরনকে এগিয়ে রেখেছিলেন গাভাস্কার। ভারতের বিপক্ষে ভালো পারফরম্যান্স না থাকায় ওয়ার্নকে সেরা মানতে রাজি ছিলেন না তিনি গাভাস্কার।

আজ ভারতের এই কিংবদন্তি বলেন, ‘গত সপ্তাহটা আমাদের জন্য বেদনাদায়ক সপ্তাহ ছিলো। আমরা শেন ওয়ার্ন ও রডনি মার্শের মতো কিংবদন্তি ক্রিকেটারদের হারিয়েছি। উপস্থাপক আমাকে জিজ্ঞেস করেছিলেন ‘ওয়ার্ন সর্বকালের সেরা স্পিনার কিনা? এমন প্রশ্নের জবাবে আমি আমার নিজের মতামত দিয়েছি। সত্যি বলতে তখন উপস্থাপকের অমন প্রশ্ন করা উচিত হয়নি। তুলনা বা সমালোচনা করার মতো উপযুক্ত সময় সেটা ছিল না। ওয়ার্ন ইতিহাসের অন্যতম সেরা একজন ক্রিকেটার। রডনি মার্শও ইতিহাসের সেরা একজন ক্রিকেটার। আমি তাদের আত্মার শান্তি কামনা করছি।’

থাইল্যান্ডে অবকাশ যাপনের সময় গত শুক্রবার (৪ মার্চ) তার নিজস্ব ভিলাতে অচেতন অবস্থায় পাওয়া যায় ওয়ার্নকে। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৫২ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। সেদিনই ওয়ার্নকে নিয়ে মন্তব্য করেছিলেন গাভাস্কার।

তিনি বলেছিলেন, ‘ভারতের বিপক্ষে শেন ওয়ার্নের রেকর্ড দেখুন। তা বেশ সাধারণ ছিল। ভারতে তিনি নাগপুরে মাত্র একবার পাঁচটি উইকেট পেয়েছিলেন। সে ভারতীয় খেলোয়াড়দের বিপক্ষে খুব বেশি সাফল্য পাননি। সেই সময়ে ভারতীয় খেলোয়াড়রা খুব ভালো স্পিন খেলোয়াড় ছিলেন। আমার মনে হয় না আমি তাকে সেরা বলব। ভারতের বিপক্ষে মুত্তিয়া মুরালিধরন যত বড় সাফল্য পেয়েছে, তার ভিত্তিতে আমি তাকে আমার বইয়ে ওয়ার্নের উপরে স্থান দেব।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.