বিএসসির জাহাজে রকেট হামলা, নাবিক নিহত

ইউক্রেনের কৃষ্ণসাগর তীরের অলভিয়া বন্দরে আটকে পড়া বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) এর মালিকানাধীন জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ রকেট হামলার শিকার হয়েছে। এই হামলায় জাহাজের একজন নাবিক নিহত হয়েছেন। তবে জাহাজটিতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। রকেট হামলায় জাহাজটিতে আগুন ধরে গেলেও জাহাজের ক্রুরা দ্রুত সেই আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হন।

খবর বিবিসির।

বাংলার সমৃদ্ধি জাহাজটি গত ২৬ জানুয়ারি এটি ভারতের মুম্বাই বন্দর থেকে যাত্রা করে এবং তুরস্কের ইরেগলি হয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছায়। জাহাজটিতে ২৯ জন বাংলাদেশি নাবিক ছিলেন। তাদের মধ্যে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান রকেট হামলায় মারা গেছেন।

জাহাজটি ইউক্রেন থেকে সিরামিক ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরে যাবার কথা ছিল। আর ২৩ ফেব্রুয়ারি অলভিয়া বন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল এটির। কিন্তু এর মধ্যে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়ে গেলে সেখানে আটকে পড়ে।

বাংলাদেশের নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিবিসি বাংলার কাদির কল্লোলকে জানিয়েছেন, কৃষ্ণ সাগরের অলভিয়া বন্দরে এই জাহাজটিতে রকেট হামলা হয়েছে বলে তারা জানতে পেরেছেন। হামলায়  মারা গেছেন।

বাংলার সমৃদ্ধি নামের এই জাহাজটি ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর সেখানে আটকে পড়ে।

মাত্র দুদিন আগে জাহাজের একজন নাবিক বিবিসি বাংলাকে দেয়া সাক্ষাৎকারে দেশে ফিরে আসার জন্য তাদের তীব্র আকুতির কথা জানিয়েছিলেন।

বাংলাদেশের নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি বলেন, জাহাজের বাকী ২৮ জন ক্রুর সবাই অক্ষত আছেন বলে তারা জানতে পেরেছেন এবং তারা এখনো জাহাজে আছেন। জাহাজের ক্যাপ্টেনকে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে, তারা জাহাজে থাকবেন, নাকি বেরিয়ে যাবেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.