টানা ২ সিরিজ ড্র করলো নিউজিল্যান্ড

আগের টেস্টেই ম্যাট হেনরি-টিম সাউদিদের পেস আর সুইংয়ে পাত্তা পায়নি দক্ষিণ আফ্রিকা। ভেন্যু না বদলালেও সিরিজের পরের টেস্টেই বদলে যায় প্রোটিয়াদের ব্যাটিংয়ের চিত্র। ব্যাটারদের চোয়ালবদ্ধ লড়াইয়ের সঙ্গে যুক্ত হয় কাগিসো রাবাদাদের গতি আর সুইংয়ের রাজত্ব। তাতেই ভড়কে যায় নিউজিল্যান্ডের ব্যাটাররা।

শেষ দিনে মাত্র ১৩৩ রানে কিউইদের ৬ ব্যাটারকে ফিরিয়ে ১৯৮ রানের জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। তাতে শুরুটা ভুলে যাওয়ার মতো হলেও সিরিজ ড্র করলো ডিন এলগারের দল। এদিকে লম্বা সময় ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে উঠা কিউইরা টানা দুই সিরিজ নিজেদের করতে ব্যর্থ হলো কিউইরা। প্রোটিয়াদের আগে বাংলাদেশের বিপক্ষেও টেস্ট ড্র করেছে লাথামের দল। সর্বশেষ এক যুগে কিউইদের জন্য যা দ্বিতীয় ঘটনা।

ক্রাইস্টচার্চে ম্যাচ জিততে শেষ দিনে ৬ উইকেটে ৩৩২ রান প্রয়োজন ছিল নিউজিল্যান্ডের। ম্যাচ ড্র করতে চাইলে অন্তত শেষ দিনের ৯০ ওভার খেলতে হতো টম লাথামের দলকে। তবে কোনোটিই করে দেখাতে পারেনি কিউই ব্যাটাররা। বরং একের পর এক উইকেট দিয়ে এসেছেন ডেভন কনওয়ে-টম ব্লান্ডেলরা।

৪ উইকেটে ৯৪ রান নিয়ে পঞ্চম দিনের সকালের শুরুটা বেশ ভালো করেছিল নিউজিল্যান্ড। প্রথম সেশনে পানি পানের বিরতিতে যাওয়ার আগে বিনা উইকেটে ৪৩ রান তোলে স্বাগতিক ব্যাটাররা। তবে মধ্যাহৃ বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে নব্বইয়ের ঘরে সাজঘরে ফেরেন কনওয়ে।

ফুল লেংথ বলে ফ্লিক করতে গিয়ে ‍লুথো সিপামলার পেসের সঙ্গে পেরে উঠতে না পারায় লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন বাঁহাতি এই ব্যাটার। কনওয়েকে ফিরিয়ে আনন্দে আত্মহারা উঠেন সিপামলা। ডানহাতি এই পেসার বেশ ভালো করেই জানেন উইকেটটা প্রোটিয়াদের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

এদিকে আম্পায়ারের সিদ্ধান্ত সন্তুষ্ট হতে না পেরে রিভিউ নেন কনওয়ে। তাতেও শেষ রক্ষা হয়নি তার। ফলে সেঞ্চুরির খুব কাছে গিয়েও ৯২ রানে আউট হয়েছেন বাঁহাতি এই ব্যাটার। মধ্যাহৃ বিরতি থেকে ফিরে আউট হয়েছেন ব্লান্ডেলও। মার্কো জেনসেনের বলে মিড উইকেট দিয়ে উড়িয়ে মারতে গিয়ে টেম্বা বাভুমার হাতে ক্যাচ দেন ৪৪ রান করা এই উইকেটকিপার ব্যাটার।

কনওয়ে-ব্লান্ডেল ফেরার পর বড় আর কোনো জুটি গড়তে পারেনি কলিন ডি গ্র্যান্ডহোম-কাইল জেমিসনরা। তাতে দ্বিতীয় ইনিংসে মাত্র ২২৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। প্রোটিয়াদের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন রাবাদা, কেশভ মহারাজ এবং জেনসেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.