রাশিয়াকে নিষিদ্ধ করলো ফিফা-উয়েফা

ইউক্রেন আক্রমণ করার জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে রাশিয়াকে সাসপেন্ড করলো ফিফা এবং উয়েফা।

ফিফা ও উয়েফা একযোগে জানিয়েছে, রাশিয়ার জাতীয় দল, ক্লাব বা প্রতিনিধিত্বমূলক কোনো দলই ফিফা ও উয়েফা পরিচালিত কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। পরবর্তী নোটিস জারি করার আগে পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

তার অর্থ, আন্তর্জাতিক ফুটবল থেকে আপাতত নির্বাসিত রাশিয়া। এই নির্দেশ বহাল থাকলে তারা এই বছরের বিশ্বকাপ এবং মেয়েদের ইউরো ২০২০ টুর্নামেন্ট খেলতে পারবে না।

ফিফা ও উয়েফা জানিয়েছে, তাদের সর্বোচ্চ নীতিনির্ধারক সংস্থা ব্যুরো অফ ফিফা কাউন্সিল এবং উয়েফার এক্সিকিউটিভ কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ২৪ মার্চ পোল্যান্ডের সঙ্গে রাশিয়ার ম্যাচ ছিল। এটা হলো বিশ্বকাপের যোগ্যতাঅর্জনকারী ম্যাচ। যদি তারা ততদিন পর্যন্ত সাসপেন্ড থাকে, তাহলে রাশিয়া এবার আর বিশ্বকাপে খেলতে পারবে না। তারা নভেম্বরে বিশ্বকাপের মূল পর্ব খেলতে কাতারেও যেতে পারবে না।

পোল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়ে দিয়েছে, তারা রাশিয়ার টিমের সঙ্গে ম্যাচ খেলবে না। চেক প্রজাতন্ত্র এবং সুইডেনও জানিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে খেলবে না।

এছাড়া রাশিয়ার ক্লাব দলের পক্ষেও এখন আর আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলা সম্ভব হবে না। যদি অদূর ভবিষ্যতে ইউক্রেনের পরিস্থিতির দ্রুত উন্নতি হয়, তাহলেই একমাত্র রাশিয়ার ফুটবল দলের পক্ষে খেলা সম্ভব। উয়েফা জানিয়েছে, দুই ফুটবল সংস্থার প্রেসিডেন্টের আশা, ইউক্রেনের পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হবে, তখন ফুটবল ঐক্য ও শান্তির বার্তা দিতে পারবে। ফুটবল তখন বিভিন্ন দেশের মানুষকে এক করার কাজও করবে।

মেয়েদের ইউরো ২০২০ প্রতিযোগিতা হবে আগামী জুলাইতে, যুক্তরাজ্যে। সেখানে রাশিয়া খেলার যোগ্যতা অর্জন করেছে। উয়েফা জানিয়েছে, তাদের সিদ্ধান্তের প্রতিক্রিয়া কী হবে তা নিয়ে পরবর্তীকালে সিদ্ধান্ত নেবেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ফিফা ও উয়েফার এই সিদ্ধান্ত সমর্থন করেছেন। তিনি বলেছেন, এটা একটা জোরালো বার্তা। যেখানে বলা হয়েছে, স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর কোনো আঘাত মেনে নেওয়া হবে না। ওয়েল ডান ফিফা ও উয়েফা।

রাশিয়ার ফুটবল ফেডারেশন জনিয়েছে, তারা একেবারেই এই সিদ্ধান্তের সঙ্গে সহমত নয়। এটা খেলার ধারণার একেবারে উল্টো মেরুর সিদ্ধান্ত। এখানে বিভেদের নীতি নেওয়া হয়েছে। এর ফলে রাশিয়ার প্রচুর ফুটবলার, কোচ, কর্মী, লাখ লাখ সমর্থক বঞ্চিত হবেন। তারা জানিয়েছে, আন্তর্জাতিক স্পোর্টস আইন অনুযায়ী তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাতে পারে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.