হলো না হোয়াইটওয়াশ, শেষ ম্যাচে হারলো বাংলাদেশ

প্রথম দুই ম্যাচ জিতে সিরিজের ট্রফি আগেই নিশ্চিত করেছিল বাংলাদেশ দল। তবু বাড়তি গুরুত্ব ছিল তৃতীয় ও শেষ ম্যাচের। কেননা এই ম্যাচ জিতলেই পাওয়া যেত বিশ্বকাপ সুপার লিগের আরও ১০ পয়েন্ট, একইসঙ্গে পাকিস্তানকে টপকে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়েও ছয়ে উঠে যেতো টাইগাররা।

কিন্তু হলো না কিছুই। বড্ড বিবর্ণ ব্যাটিং-বোলিং ও ফিল্ডিংয়ের কারণে সিরিজের শেষ ম্যাচে ৭ উইকেটের বড় ব্যবধানে হারলো বাংলাদেশ দল। স্বাগতিকদের করা ১৯২ রানের সংগ্রহ ৫৯ বল হাতে রেখেই টপকে গেছে আফগানিস্তান। তিন ক্যাচ মিসের সুযোগে অপরাজিত সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

ব্যাটারদের ব্যর্থতার দিনে মাত্র ১৯২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ফলে বড় দায়িত্ব ছিল বোলারদের কাঁধে। কিন্তু সেই মানের বোলিং করতে পারেননি তাসকিন আহমেদ, সাকিব আল হাসানরা। পাশাপাশি ক্যাচ মিসের পশরা সাজান মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদরা। ফলে কিছুই আর কাজে লাগেনি।

তিনবার জীবন পেয়ে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন রহমানউল্লাহ গুরবাজ। মাত্র ৯ ম্যাচের ক্যারিয়ারে তিনবার পঞ্চাশ পেরিয়ে তিনটিকেই সেঞ্চুরিতে রূপ দিয়েছেন এ উইকেটরক্ষক ব্যাটার। তার অপরাজিত ১০৬ রানের ইনিংসে শেষ ম্যাচ থেকে ১০টি পয়েন্ট পেয়ে গেছে আফগানিস্তান।

যার সুবাদে এখন ৯ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে সুপার লিগের টেবিলে চার নম্বরে উঠে গেছে আফগানিস্তান। শেষ ম্যাচটি হারলেও ১৫ ম্যাচে ১০ জয়ে পাওয়া ১০০ পয়েন্টের কল্যাণে এক নম্বরেই রয়েছে বাংলাদেশ। কাছাকাছি থাকা ইংল্যান্ডের সংগ্রহ ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট। তিনে থাকা ভারতের ঝুলিতে আছে ৭৯ পয়েন্ট।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.