ক্রাইস্টচার্চে বড় হারের মুখে নিউজিল্যান্ড

ক্রাইস্টচার্চে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও বড় সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। কাইল ভেরেইনার হার না মানা ১৩৬ রানের সুবাদে ৯ উইকেটে ৩৫৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছে প্রোটিয়ারা। তাতে প্রথম ইনিংসে ২৯৩ রানে অলআউট হওয়া কিউইদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪২৬ রানের। চতুর্থ দিন শেষে স্বাগতিকরা করেছে চার উইকেটে ৯৪ রান। শেষদিনে জয়ের জন্য আরও ৩৩২ রান প্রয়োজন তাদের, হাতে আছে ছয় উইকেট।

পাঁচ উইকেটে ১৪০ রান নিয়ে দিন শুরু করা প্রোটিয়াদের এদিন পথ দেখিয়েছেন উইকেটরক্ষক ভেরেইনা। লেজের সারির ব্যাটারদের সঙ্গে নিয়ে একের পর এক জুটি গড়তে থাকেন তিনি। তাকে সঙ্গ দেয়া উইয়ান মাল্ডার করেন ৩৫ রান। মার্কো জানসেন ৪১ বল খেলে করেন ৯ রান। এছাড়াও শেষদিকে ৩৪ বলে ৪৭ রানের ক্যামিও খেলেন আরেক পেসার কাগিসো রাবাদা। ভেরেইনার সেঞ্চুরি হাঁকানো ইনিংসে ছিল ১৬টি চার ও একটি ছক্কার মার।

নিউজিল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন টিম সাউদি, ম্যাট হেনরি, কাইল জেমিসন ও নেইল ওয়াগনার। একটি উইকেট নেন প্রথম ইনিংসে কিউইদের হয়ে সেঞ্চুরি হাঁকানো কলিন ডি গ্র্যান্ডহোম।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ছয় রানের মধ্যেই দুই ওপেনারের উইকেট হারায় নিউজিল্যান্ড। উইল ইয়ংকে শুন্য ও অধিনায়ক টম লাথামকে এক রানে প্যাভিলিয়নে ফেরান রাবাদা। দলীয় ২৫ রানের মধ্যে বিদায় নেন হেনরি নিকোলসও (৭)। নিকোলসকে বোল্ড করার পর ২৪ রান করা ড্যারিল মিচেলকেও বোল্ড করেন কেশভ মহারাজ। একপ্রান্ত আগলে রেখে হাফ সেঞ্চুরি তুলে নেন ডেভন কনওয়ে। ৬০ রানে ব্যাটিংয়ে থাকা কনওয়েকে শেষদিনে সঙ্গ দেবেন উইকেটরক্ষক টম ব্লান্ডেল। প্রোটিয়াদের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন রাবাদা ও মহারাজ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.