গ্র্যান্ডহোমের সেঞ্চুরির পরও বড় লিডের পথে প্রোটিয়ারা

ক্রাইস্টচার্চে কলিন ডি গ্র্যান্ডহোমের সেঞ্চুরির পরও সুবিধাজনক অবস্থানে নেই নিউজিল্যান্ড। তৃতীয় দিন শেষে ২১১ রানের লিড নিয়েছে প্রোটিয়ারা, হাতে আছে পাঁচ উইকেট। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৩৬৪ রানের জবাবে নিউজিল্যান্ড থেমেছে ২৯৩ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পাঁচ উইকেটে ১৪০ রান করেছে দক্ষিণ আফ্রিকা।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ড্যারিল মিচেল ও গ্র্যান্ডহোম এদিনও সুন্দর শুরু এনে দেন কিউইদের। মিচেল ৬০ রানে কেশভ মহারাজের শিকার হয়ে ফিরলেও সেঞ্চুরির পথে আস্তে আস্তে এগিয়ে যান গ্র্যান্ডহোম।

কখনো কাইল জেমিসন, কখনো নেইল ওয়াগনারের সঙ্গে জুটি গড়ে দলের রান বাড়াতে থাকেন তিনি। এক সময় পেয়ে যান কাঙ্খিত সেঞ্চুরিও। জেমিসন ১৩ ও ওয়াগনার ২১ রানে প্যাভিলিয়নে ফিরলেও গ্র্যান্ডহোম অপরাজিত থাকেন ১২০ রানে।

দক্ষিণ আফ্রিকার হয়ে কাগিসো রাবাদা পাঁচটি ও মার্কো জানসেন চারটি উইকেট লাভ করেন। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে টিম সাউদি, ওয়াগনারদের তোপের মুখে পড়ে প্রোটিয়া। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান সারেল এরওয়ে ৮ রানে সাউদির বলে লেগ বিফোর উইকেটের শিকার হয়ে ফেরেন।

১৩ রান করা অধিনায়ক ডিন এলগারকেও ফেরান সাউদি। এইডেন মার্করামকে ১৪ রানে বোল্ড করেন ম্যাট হেনরি। তারপর ৬৫ রানের জুটি গড়েন র‍্যাসি ভ্যান ডার ডাসেন ও টেম্বা বাভুমা। কয়েক ওভারের ব্যবধানে ডাসেনকে ৪৫ ও বাভুমাকে ২৩ রানে বিদায় করেন ওয়াগনার। কাইল ভেরিনি ২২ ও উইয়ান মাল্ডার ১০ রানে চতুর্থ দিন শুরু করবেন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.