এসএমই অর্থায়নে ‘লিড ব্যাংক’ নির্বাচনের তাগিদ

জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ অনুযায়ী টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে প্রতি জেলার জন্য সরকারি-বেসরকারি ব্যাংকের মধ্য থেকে একটি ব্যাংককে এসএমই ‘লিড ব্যাংক’ হিসেবে নির্দিষ্ট করতে হবে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) ব্যাংকগুলো যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে ঋণ বিতরণ করতে পারে সে জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য জেলাভিত্তিক ‘লিড ব্যাংক’ ক্যালেন্ডার ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সিএমএসএমই অর্থায়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন নীতিমালা এবং কার্যক্রম-সংক্রান্ত তথ্য প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে ‘লিড ব্যাংক’ নির্বাচন একটি কার্যকর পদ্ধতি। কোনো বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নে ‘লিড ব্যাংক’ সংশ্লিষ্ট অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সব স্টেক হোল্ডারদের একটি প্ল্যাটফর্মে আনার মাধ্যমে নিবেদিতভাবে কাজ করে। ফলে করোনা-পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায়ও সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে ‘লিড ব্যাংক’ পদ্ধতি ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম।

এতে আরও বলা হয়, জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ অনুযায়ী টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে প্রতি জেলার জন্য সরকারি-বেসরকারি ব্যাংকের মধ্য থেকে একটি ব্যাংককে এসএমই ‘লিড ব্যাংক’ হিসেবে নির্দিষ্ট করতে হবে।

এ ‘লিড ব্যাংক’ জেলাভিত্তিক এসএমই ঋণ পরিকল্পনার বিষয়ে ব্যাংকগুলোর কার্যক্রম সমন্বয়ের জন্য ‘কনসোর্টিয়াম লিডার’ হিসেবে কাজ করবে।

২০২১ সালের ২৪ জানুয়ারির এক নির্দেশনা অনুযায়ী, কোন জেলায় কোন ব্যাংকের নেতৃত্বে এ খাতের ঋণ বিতরণ কার্যক্রম পরিচালিত হবে, তা নির্ধারণ করে দেয়া হয়। একই সঙ্গে ব্যাংকগুলোর করণীয় সম্পর্কেও নির্দেশনা দেয়া হয়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.