২০৩ ধাপ এগোলেন আইয়ার, ২১ নম্বরে সূর্যকুমার

ভারত-ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া সিরিজ শেষে হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন সূর্যকুমার যাদব ও ভেঙ্কটেস আইয়ার। দুজনই ক্যারিবীয়দের বিপক্ষে ধারাবাহিক পারফরম্যান্স করেছেন।

ভারত এই সিরিজে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে। এই সিরিজে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক যাদব আর আইয়ার দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন। সিরিজের প্রথম ম্যাচে ভারত চার ওভারের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়েছি। ভারতকে জয় পেতে তখনও ৪৫ বলে ৬৫ রান প্রয়োজন ছিল।

এরপর যাদব ও আইয়ার মিলে ভারতকে এক ওভারের বেশি বাকি থাকতেই জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৯৩ রানে ৪ উইকেট হারিয়েছিল ভারত। এরপর যাদব ও আইয়ার ৩৭ বলে ৯১ রান তুলে ভারতের জয় নিশিচত করেন। এরফলে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১৮৪ রান। ৩১ বলে ৬৫ রান করে অপরাজিত ছিলেন যাদব। আর ১৯ বলে ৩৫ রান করেছিলেন আইয়ার। এমন পারফরম্যান্সের ফলে যাদব ৩৫ ধাপ উন্নতি করে ২১ নম্বরে উঠে এসেছেন। আর ২০৩ ধাপ এগিয়ে ১১৫ নম্বরে আছেন আইয়ার।

এদিকে অজি স্পিনার অ্যাস্টন আগার বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন। তার অবস্থান বর্তমানে ৯ নম্বরে। লঙ্কান বোলারদের মধ্যে উন্নতি করেছেন মাহিশ থিকশানা ক্যারিয়ার সেরা ৫৯২ রেটিং পয়েন্ট নিয়ে ১২ ধাপ এগিয়েছেন তিনি। এই লঙ্কান স্পিনারের অবস্থান ১৭ নম্বরে।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ার ‘এ’ এর আসরে দারুণ খেলে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়েছেন ওমানের অধিনায়ক জিসান মাকসুদ। তিনি ৬ নম্বরে রয়েছেন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.