সহজ হল স্মল ক্যাপ কোম্পানির শেয়ার কেনা-বেচা

পুঁজিবাজারে ক্ষুদ্র ও মাঝারী কোম্পানির (এসএমই) প্ল্যাটফরমে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কেনা-বেচা করার শর্ত শিথিল করা হয়েছে। এখন থেকে পুঁজিবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলেই সংশ্লিষ্ট বিনিয়োগকারী স্মল ক্যাপিটাল বোর্ডের যে কোনো কোম্পানির শেয়ার কিনতে পারবেন। এছাড়া এই বাজারে লেনদেনের জন্য নিবন্ধন করতে কোনো ফি দিতে হবে না।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

এতদিন স্মল ক্যাপ বোর্ডে শেয়ার কেনার জন্য একজন বিনিয়োগকারীর মূলবাজারেকমপক্ষে ৫০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হতো।

মুখ থুবড়ে পড়া স্মল ক্যাপ বোর্ডকে সচল করার লক্ষ্যে বিএসইসি এই বোর্ডে বিনিয়োগের শর্ত শিথিল করেছে বলে জানা গেছে।

এতদিন স্মল ক্যাপ বোর্ডে লেনদেনের জন্য আগ্রহী বিনিয়োগকারীকে ফি দিয়ে স্টক এক্সচেঞ্জ থেকে নিবন্ধন নিতে হত। নিবন্ধনের শর্ত বহাল রাখা হলেও এর ফি তুলে দেওয়া হয়েছে। ফলে আগামীতে নিবন্ধনের জন্য বিনিয়োগকারীদেরকে কোনো টাকা দিতে হবে না।

উল্লেখ, স্মল ক্যাপ বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ তুলনামূলক ঝুঁকিপূর্ণ হওয়ায় এই বোর্ডে লেনদেনে বাড়তি কিছু শর্ত আরোপ করা হয়। এই বোর্ডে বিনিয়োগ সবার জন্য উন্মুক্ত নয়। বিদ্যমান বিধি অনুসারে, মূল বাজারে নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ থাকলেই কেবল সংশ্লিষ্ট বিনিয়োগকারী স্মল ক্যাপ বোর্ডে বিনিয়োগের জন্য যোগ্য (Eligible) বিবেচিত হবেন। এত দিন পর্যন্ত ‘যোগ্য বিনিয়োগকারী’ (Eligible Investor) হওয়ার জন্য মূল বাজারে কমপক্ষে ৫০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হতো, যা কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে বিএসইসির জারি করা নির্দেশনায়।

নির্দেশনা অনুসারে, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) প্রতি মাস পর পর যোগ্য বিনিয়োগকারীদের তথ্য দুই স্টক এক্সচেঞ্জকে সরবরাহ করবে। আর সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ এই তথ্য অনুসারে স্বয়ংক্রিয়ভাবে যোগ্য বিনিয়োগকারীদের নিবন্ধন ও তালিকা হালনাগাদ করবে।

দেশের স্বল্পমূলধনি কোম্পানিগুলোকে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করার সুযোগ দিতে স্টক এক্সচেঞ্জে স্মল ক্যাপিটাল প্ল্যাটফরম চালু করা হয়েছে, যেটি এসএমই প্ল্যাটফরম নামে পরিচিত। গত বছরের ১০ জুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এই প্ল্যাটফরম প্রথম চালু হয়। আর প্রথম কোম্পানি হিসেবে এই বোর্ডে তালিকাভুক্ত হয় নিয়ালকো অ্যালয়েস।

একই বছরের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জেও (ডিএসই) এসএমই প্ল্যাটফর্ম যাত্রা শুরু করে।

বর্তমানে ডিএসইর এসএমই প্ল্যাটফরমে ১০টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এগুলো হলো- নিয়ালকো অ্যালয়েস, বেঙ্গল বিস্কুট, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ, এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস, হিমাদ্রি লিমিটেড, কৃষিবিদ ফিড, মাস্টার ফিড এগ্রোটেক, ওরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ, ওয়ান্ডারল্যান্ড টয়েস এবং মামুন এগ্রো প্রোডাক্টস লিঃ।

অন্যদিকে কৃষিবিদ সিড ও স্টার অ্যাডহেসিভ লিমিটেডকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে এসএমই প্ল্যাটফরমে তালিকাভুক্তির অনুমতি দিয়েছে বিএসইসি। আরও কয়েকটি কোম্পানির আবেদন বিএসইসির বিবেচনাধীন আছে।

মাঝারী মূলধনের কোম্পানিগুলোকে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করার সুযোগ দেওয়ার লক্ষ্যে বিএসইসি ২০১৮ সালে স্মল ক্যাপিটাল কোম্পানিজ রুলস প্রণয়ন করে। এতে Qualified Investor Offer (QIO) এর মাধ্যমে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ উত্তোলন করার সুযোগ রাখা হয়।

বিধি অনুসারে, কিউআইও এর মাধ্যমে অর্থ উত্তোলন করতে চাইলে একটি কোম্পানির পরিশোধিত মূলধন হতে হবে কমপক্ষে ৫ কোটি টাকা। আর সর্বোচ্চ মূলধন হতে পারবে ৩০ কোটি টাকা। মূলধন ৩০ কোটি টাকার বেশী হলে ওই কোম্পানিকে প্রাথমমিক গণপ্রস্তাবের (Initial Public Offer-IPO) এর মাধ্যমে অর্থ উত্তোলন করতে হবে।

দেশে কর্মসংস্থান ও জিডিপিতে সবচেয়ে বেশী ভূমিকা রাখা এসএমই খাতের কোম্পানিকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যবসা সম্প্রসারণের সুযোগ দেওয়ার লক্ষ্যে স্মল ক্যাপিটাল কোম্পানিজ রুলস প্রণয়ন করা হয়, যার আলোকে দুই স্টক এক্সচেঞ্জে এএমই বোর্ড চালু করা হয়। কিন্তু নানা কারণে সম্ভাবনাময় এই বোর্ড শুরু থেকেই ছিল গতিহীন। বিশেষ করে এই বাজারে বিনিয়োগের ক্ষেত্রে কঠিন শর্ত থাকায় শেয়ার কেনাবেচা চলতে থাকে নামকাওয়াস্তে। আজ (১৭ ফেব্রুয়ারি) ডিএসইর এসএমই বোর্ডে মাত্র ২৫ হাজার টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

এসএমই বোর্ডের লেনদেনে গতি না থাকায় এই বোর্ডের অস্তিত্ব হুমকীর মুখে পড়ে। এ অবস্থায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এসএমই বোর্ডে বিনিয়োগের শর্ত শিথিল করার জন্য বিএসইসির কাছে আবেদন করে। তার প্রেক্ষিতে আজ বিএসইসি ওই শর্ত শিথিল করে আজ আলোচিত নির্দেশনাটি জারি করেছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.