বাঁচানো গেলো না কুয়ায় পড়ে যাওয়া ৫ বছরের শিশু রায়ানকে

টানা পাঁচদিন উদ্ধারকর্মীদের আপ্রাণ চেষ্টাতেও বাঁচানো গেলো না মরক্কোয় গভীর কুয়ায় পড়ে যাওয়া শিশু রায়ানকে। গত মঙ্গলবার ১০৪ ফুট গভীর কুয়ায় পড়ে যায় ৫ বছরের শিশুটি। এরপর স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় শিশুটির নিথর দেহ কূপ থেকে বের করে আনেন উদ্ধারকর্মীরা। দেশটির সরকারি কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছন। খবর রয়টার্সের।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্ধার অভিযানের ভিডিও পোস্ট করা হয়। ভিডিওতে দেখা গেছে, শত শত উদ্বিগ্ন উদ্ধারকর্মী এবং উৎসুক জনতা সেখানে জড়ো হয়ে সৃষ্টিকর্তার কাছে সাহায্য চাইছেন। এ সময় তাদের মুঠোফোনের ফ্ল্যাশলাইটের আলোয় কূপের আশপাশ আলোকিত হয়ে ওঠে।

রায়ান কূপে পড়ে যাওয়ার পর গত মঙ্গলবার সন্ধ্যা থেকেই উদ্ধার তত্পরতা চলে। তবে বেশ বাধার মুখে পড়েছেন উদ্ধারকারীরা। কূপের মুখ দিয়ে প্রবেশ করে শিশুটির কাছে পৌঁছানোর উপায় ছিল না। কারণ, মাটিতে পাথর ও বালুর সংমিশ্রণ। এর ফলে কূপের সংকীর্ণ মুখে খোঁড়াখুঁড়ি বিপজ্জনক হয়ে ওঠে। যেকোনো সময় ধসের জেরে ঘটে যেতে পারে বড় ধরনের বিপত্তি।

এমন কোনো পরিস্থিতি এড়াতে ভিন্ন কৌশলে শিশুটিকে উদ্ধারের পথ বেছে নেওয়া হয়। কূপটির কাছে বুলডোজার দিয়ে খোঁড়া হয় নালা। সেটি ব্যবহার করে আড়াআড়িভাবে শিশুটির কাছে পৌঁছানোর চেষ্টা করা হয়। গতকাল শনিবার স্থানীয় কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, শিশুটির থেকে আর মাত্র ১ দশমিক ৮ মিটার দূরে রয়েছেন উদ্ধারকারীরা। কিন্তু শেষমেষ রায়ানকে উদ্ধার করা হলেও ততক্ষণে তাঁর মৃত্যু হয়।

রায়ানের মৃত্যুর ঘটনায় মরক্কোর বাদশাহ মোহাম্মদ তার পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.