বিশ্বে আরও ১১ হাজারের বেশি মৃত্যু, শনাক্ত ২৮ লাখ ৬২ হাজার

বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ১৬৮ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২৮ লাখ ৬২ হাজার ৬৪৬ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃত্যু বেড়ে ৫৭ লাখ ৪ হাজার ১৫৫ জন এবং আক্রান্ত বেড়ে ৩৮ কোটি ১৭ লাখ ৯৫ হাজার ৭৮৬ জনে পৌঁছেছে।

বুধবার (২ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাস পরিস্থিতির নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমেটার সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে ফ্রান্সে। তবে এসময়ে প্রাণহানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত আর সংক্রমণে দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, রাশিয়া, স্পেন, ফ্রান্স, ইতালি, পোলান্ড, কলম্বিয়া, যুক্তরাজ্যের মতো দেশগুলো।

২৪ ঘণ্টায় ফ্রান্সে ৩৮১ জনের মৃত্যুর পাশাপাশি একদিনে সর্বোচ্চ ৪ লাখ ১৬ হাজার ৮৯৬ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে ১ কোটি ৯৫ লাখ ৫৭ হাজার ৬২৬ জন এবং মৃত্যু বেড়ে ১ লাখ ৩১ হাজার ৩১২ জনে দাঁড়িয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৪ হাজার ৬৯৩ জন। এসময়ে ভাইরাসটিতে মারা গেছেন ২ হাজার ৭৮০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৭ কোটি ৬৫ লাখ ১৬ হাজার ২০২ জন এবং মোট মারা গেছে ৯ লাখ ১৩ হাজার ৯২৪ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং প্রাণহানিতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭২৮ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৮ হাজার ৫৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৪ কোটি ১৬ লাখ ২৮ হাজার ৭৫ জন এবং মোট মারা গেছে ৪ লাখ ৯৭ হাজার ৯৯৬ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুতে যুক্তরাষ্ট্র ও ভারতের পরেই তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এসময়ে ৬৬৩ জনের মৃত্যুর পাশাপাশি নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৮৩৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৩২ হাজার ১২ জনের এবং মোট আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৯ লাখ ৮৬ হাজার ৯১৩ জন।

আক্রান্তের তালিকায় তৃতীয় এবং প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭১ হাজার ২৮ জন এবং মারা গেছেন ৭৬৭ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু বেড়ে ৬ লাখ ২৮ হাজার ১৩২ জন এবং আক্রান্ত বেড়ে ২ কোটি ৫৬ লাখ ২৫ হাজার ১৩৩ জনে দাঁড়িয়েছে।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ২১৯ জনের মৃত্যুর পাশাপাশি নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১২ হাজার ৪৫২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ১ কোটি ৭৪ লাখ ২৮ হাজার ৩৪৫ জন এবং মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৭৩ জনের।

স্পেনে গত ২৪ ঘণ্টায় ৪০৮ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৮৭৩ জন। দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৩৯ হাজার ১২৬ জন এবং এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৬৩৩ জনের।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৩৩৯ জনের মৃত্যু ও আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ১৪২ জন। দেশটিতে মোট আক্রান্ত বেড়ে ১ কোটি ১১ লাখ ১৬ হাজার ৪২২ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪৬ হাজার ৯২৫ জনে।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ১৮২ জনের প্রাণহানি ও নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৪৩৪ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্ত বেড়ে ১ কোটি ৭৯ হাজার ৭৭৮ জন এবং মৃত্যু বেড়ে হয়েছে ১ লাখ ১৮ হাজার ৭০৯ জন।

এছাড়া করোনায় গত ২৪ ঘণ্টায় কলম্বিয়ায় ২৫১ জন, পোলান্ডে ২৩৯ জন, মেক্সিকোতে ১৯৮ জন, ইউক্রেনে ১৯২ জন, দক্ষিণ আফ্রিকায় ১৯৫ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...