ক্রিকেটকে বিদায় বললেন ব্রেসনান

সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন টিম ব্রেসনান। এই ইংলিশ ক্রিকেটার তিন ফরম্যাট মিলিয়ে ইংল্যান্ডের হয়ে ১৪২ ম্যাচ খেলেছেন। এর মধ্যে ২৩টি টেস্ট, ৪৫টি ওয়ানডে ও ২৪টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

ব্রেসনান ইংল্যান্ডের ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের গর্বিত সদস্য। এ ছাড়া ২০১১ অ্যাশেজ জয়েও দারুণ অবদান রেখেছিলেন তিনি। ঘরোয়া ক্রিকেটে ২০০১ সাল থেকে ২০১৯ পর্যন্ত ওয়ারউইকশায়ারের হয়ে খেলেছেন তিনি। এরপর তিনি ইয়র্কশায়ারে নাম লেখান। ২০২২ সালের শুরুতেই তিনি সবধরনের ক্রিকেট থেকে নিজেকে গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন।

এই সিদ্ধান্তের কথা নিজেই এক বিবৃতিতে জানিয়েছেন তিনি। ব্রেসনান বলেন, ‘এটা নিঃসন্দেহে আমার কাছে ভীষণ কঠিন একটা সিদ্ধান্ত। কিন্তু এবার শীতে অনুশীলনের সময়ই আমি ভেবে নিয়েছিলাম যে এটাই সেরা সময়। আমি কঠিন পরিশ্রম করছিলাম। কিন্তু তবুও আমার মনে হচ্ছিল যে আমি নিজের শতভাগ দিতে পারছি না। তাই আমি আমার দলের সতীর্থদের জানিয়ে দিয়েছিলাম আমার সিদ্ধান্তের কথা।’

প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যাট হাতে ৭ হাজার ১৩৮ রান করেছেন ব্রেসনান। ডানহাতি মিডিয়াম পেস বোলিংয়ে তিনি নিয়েছেন ৫৭৫ উইকেট। তার মধ্যে রয়েছে ব্যাট হাতে ৭টি সেঞ্চুরি ও বল হাতে ৯ বার পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্বও।

নিজের ক্যারিয়ার নিয়ে গর্বিত ব্রেসনান বলেন, ‘আমি আমার ক্যারিয়ার নিয়ে অনেক গর্বিত। ওয়ারউইকশায়ারের হয়ে খেলতে পারা আমার কাছে ভীষণ সৌভাগ্যের বিষয়। দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। ছোটোবেলা থেকে যখন বেড়ে উঠছিলাম আমি একবারও ভাবতে পারিনি যে এই ভাবে খেলার সুযোগ পাব আমি। ক্রিকেটকে যেভাবে আমি ভালোবাসি তা কোনোদিনও কমবে না।’

ব্রেসনান টেস্টে ৫৭৫ রানের পাশাপাশি নিয়েছেন ৭২ উইকেট। আর ওয়ানডেতে ৮৭১ রানের সঙ্গে তার দখলে রয়েছে ১০৯ উইকেট। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে ২১৬ রানের সঙ্গে তিনি নিয়েছেন ২৪ উইকেট।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.