‘পুঁজিবাজারকে টেকসই করাই বড় চ্যালেঞ্জ’

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেছেন, পুঁজিবাজার থেকে সঠিক পদ্ধতিতে অর্থ সংগ্রহ করা ও এটিকে টেকসই করাটাই সবচাইতে বড় চ্যালেঞ্জ। কেননা বাংলাদেশের অর্থনীতির যে প্রান্তে আমরা দাঁড়িয়ে আছি, সেখান থেকে বলা যায়, মূলধন সংগ্রহের জন্য পুঁজিবাজারের চেয়ে বড় বিকল্প কোনো জায়গা নেই।

আজ রোববার (২৩ জানুয়ারি) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) নবনির্বাচিত কমিটির সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজারকে আরও বেশি সুসংগঠিত করতে আমরা কাজ করছি। এক্ষেত্রে সবারই ইতিবাচাক ভূমিকা জরুরি। আমাদের-আপনাদের সবার এই মর্কেটের জন্য সঠিক ভূমিকা পালন করার কোনো বিকল্প নেই। এক্ষেত্রে বিআইসিএমের অবস্থানটা একটি ইউনিক অবস্থান। কারণ সরকার এখানে বিনিয়োগকারীদেরকে প্রশিক্ষিত করতে অর্থায়ন করছে।

সভায় সিএমজেএফয়ের সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আবু আলী, বিআইসিএ পরিচালক (প্রশাসন) নাজমুছ ছালেহীন, সিএমজেএফয়ের অর্থ-সম্পাদক নিয়াজ মাহমুদ, নির্বাহী সদস্য রোকন উদ্দীন মাহমুদ, বাবুল বর্মন, হুমায়ুন কবির বাবু এবং মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

মাহমুদা আক্তার বলেন, অনেকগুলো স্টেকহোল্ডারের মাধ্যমে মার্কেট গঠিত। কিন্তু সবচেয়ে বড় স্টেকহোল্ডার হচ্ছে বিনিয়োগকারী। মার্কেটের বড় পক্ষ দুটি। একটি পক্ষের টাকা সংগ্রহ করা দরকার, আরেকটি পক্ষের টাকা বিনিয়োগ করা দরকার। দুই পক্ষই বাজারের জন্য বিনিয়োগকারী। এই বিনিয়োগকারীদের শিক্ষিত করার কাজটাই আমরা করে থাকি। এই শিক্ষাটা যারা পুঁজিবাজারের ‘অ’ ‘আ’ জানে না তাদের যেমন দিই, তেমনটি যারা পিএইচডি করেছেন তাদেরও দিয়ে থাকি।

অর্থসূচক/এমএস/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...