শেষ হলো ডিসি সম্মেলন

শেষ হয়েছে তিনদিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মাধ্যমে মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকালে শুরু হওয়া এ বৈঠক শেষ হয়েছে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনের ২৫তম অধিবেশনের মাধ্যমে সমাপ্তি ঘটে।

সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিতে প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে ২৫টি অধিবেশনের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য অধিবেশন ছিল ২১টি। অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, সচিব ও দফতর প্রধানরা উপস্থিত ছিলেন।

সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে মোট ২৬৩টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এরমধ্যে সবচেয়ে বেশি সংখ্যক প্রস্তাব পাওয়া গেছে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত। এর ছিল ১৮টি।

এরপর সর্বোচ্চ প্রস্তাবের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। এ মন্ত্রণালয় সংক্রান্ত ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়। তৃতীয় অবস্থানে রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সম্মেলনে এ মন্ত্রণালয় সংক্রান্ত ১৫টি প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

সম্মেলনে ভূমি ব্যবস্থাপনা, কোভিড ম্যানেজমেন্ট, আইনশৃঙ্খলা পরিস্থিতি, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রম জোরদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসন, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে বিভিন্ন প্রস্তাব করা হয়।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আরও ব্যবহার ও ই-গভর্নেন্স আরও নিশ্চিত করা, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণরোধ, ভৌত অবকাঠামোর উন্নয়ন ও উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়নের বিষয়েও প্রস্তাব করা হয়।

এসব প্রস্তাবের বিষয়ে দায়িত্বশীলরা তাদের অবস্থানের কথা জানিয়েছেন ডিসিদের।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...